Dhanteras 2022: Date Time Importance And Significance Of Dhanteras Puja

Dhanteras 2022: কুবের পুজোর শুভক্ষণ মাত্র ২১ মিনিটের, জানুন এই তিথির মাহাত্ম্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হিন্দু ধর্মে ধনতেরসের বিশেষ মাহাত্ম্য রয়েছে। ধনতেরসে লক্ষ্মীর পুজো করলে ধন, সুখ-সমৃদ্ধির আগমন ঘটে। পাশাপাশি এদিন ধনের দেবতা কুবেরের পুজো করা হয়। প্রচলিত বিশ্বাস অনুযায়ী ধনতেরসে বিষ্ণুর অবতার ধন্বন্তরীর জন্ম হয়। তাই তাঁর পুজো করা হয়।

কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তিথি ২২ অক্টোবর শনিবার সন্ধ্যা ৬টা ২ মিনিটে শুরু হবে ও ২৩ অক্টোবর রবিবার সন্ধ্যা ৬টা ৩ মিনিটে সমাপ্ত হবে। ধনতেরস পুজোর শুভক্ষণ ২১ মিনিট থাকবে। ধনতেরস পুজোর শুভক্ষণ ২৩ অক্টোবর সন্ধ্যা ৫টা ৪৪ মিনিট থেকে ৬টা ৫ মিনিটের মধ্যে সমাপ্ত হবে। প্রদোষ কালের সময় ২৩ অক্টোবর সন্ধ্যা ৫টা ৪৪ মিনিট থেকে রাত ৮টা ১৬ মিনিট পর্যন্ত থাকবে। বৃষ কালের সময় সন্ধ্যা ৬টা ৫৮ মিনিট থেকে রাত ৮টা ৫৪ মিনিট পর্যন্ত থাকবে।

আরও পড়ুন: Vastu Tips: অর্থ পেতে দুর্গাপুজোয় বাড়িতে পুঁতে নিন এই গাছগুলি! ফিরবে ভাগ্য

ধনতেরসে ধন্বন্তরি দেবতার পুজোর বিধান রয়েছে। এ দিন ১৬ ক্রিয়ায় পুজো সম্পন্ন করা উচিত। আসন, পাদ্য, অর্ঘ্য, স্নান, বস্ত্র, আভুষণ, গন্ধ (কেসর-চন্দন), পুষ্প, ধূপ, দীপ, নৈবেদ্য, আচমন (শুদ্ধ জল), দক্ষিণাযুক্ত তাম্বুল, আরতী, পরিক্রমা ইত্যাদি ১৬ ক্রিয়ার অন্তর্ভূক্ত। ধনতেরসে পিতল ও রুপোস বাসন কেনার প্রথা রয়েছে।

মনে করা হয় বাসন কিনলে ধন সমৃদ্ধি বৃদ্ধি পায়। এ কারণে এই তিথিতে ধনতেরস বা ধন ত্রয়োদশী বলা হয়ে থাকে। এদিন সন্ধ্যাবেলা বাড়ির প্রবেশদ্বারে বা আঙিনায় প্রদীপ প্রজ্জ্বলিত করা উচিত। এই তিথি থেকেই দীপাবলীর উৎসব শুরু হয়। ধনতেরসে সন্ধ্যাবেলা যম দেবের উদ্দেশে দীপদান করা হয়। মনে করা হয় এর প্রভাবে যমরাজের ভয় থেকে মুক্তি পাওয়া যায়।

আরও পড়ুন: Dhanteras 2022: সোনা-রুপো ছাড়া ভাগ্য ফেরাতে ধনতেরসে আর কী কিনতে পারেন?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest