Dhanteras 2022: What Else You Can Buy On Dhanteras Apart From Gold And Silver

Dhanteras 2022: সোনা-রুপো ছাড়া ভাগ্য ফেরাতে ধনতেরসে আর কী কিনতে পারেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

Dhanteras দিয়েই শুরু হয় দীপাবলির উত্‍সব। মূলত, দীপাবলির একদিন বা দু’দিন আগে ধনতেরস হয়। এটি ধনত্রয়োদশী বা ছোট দীপাবলি নামেও পরিচিত। ধনতেরস কথাটি থেকেই বোঝা যাচ্ছে যে, এটি ধন সম্পদের সঙ্গে সম্পর্কিত। আশ্বিন মাসের ১৩তম পূর্ণিমা তিথিতে এই দিনটি পালন করা হয়ে থাকে। এই বছর ২৩ অক্টোবর রবিবার পালিত হবে ধনতেরস।

ধনলক্ষ্মীর পুজো দিয়ে সকলেই চায় নতুন কিছু বাড়িতে আনতে। এই দিন ধাতু কেনার প্রাচীন রীতি বহুদিন ধরে প্রচলিত। তবে শুধু ধাতু নয়, ধনতেরসে যে কোনও কিছুই নতুন কিনতে পারেন। কেনাকাটা করার জন্য এটি বছরের সবচেয়ে শুভ দিন। ধনতেরসে কেনার জন্য সোনাই থাকে পছন্দের তালিকায় সকলের ওপরে। বাজেটে না পোষালে আর কী কেনা যেতে পারে দেখে নিন।

  • যে কোনও বিশুদ্ধ ধাতু এই সময় কেনা যেতে পারে। এদিন কাঁসা বা পিতলের বাসন কেনার চলও বহু পুরনো। পিতলের ঘড়া বা কাঁসার থালা সৌভাগ্য বহনকারী। অনেকেই বছরে যে কোনও সময় রত্ন কিনে থাকেন।
  • ধনতেরাসে ধাতু কেনার রীতি থাকলেও যে কোনও নতুন জিনিস কেনাই এই সময় সৌভাগ্যের প্রতীক। বাড়িতে প্রয়োজনীয় ফ্রিজ, টিভি, মাইক্রোওয়েভ ওভেন ধনতেরাসে কিনতে পারেন। এই সময় বিভিন্ন দোকানে এইসব সামগ্রীর ওপর ছাড়ও পাওয়া যায়। আপনার যদি কোনও বৈদ্যুতিন সরঞ্জাম কেনার পরিকল্পনা থাকে, তাহলে তা ধনতেরসেই কিনে ফেলুন।
  • ধনতেরাসে ঝাঁটা কেনা খুবই শুভ। বলা হয় ধনতেরাসে ঝাঁটা কিনলে সমস্ত দুঃখ, দারিদ্র্য চিরদিনের মতো বাড়ি থেকে দূর হয়ে যায়। মৎস্যপুরাণ অনুযায়ী ঝাঁটাকে লক্ষ্মীর প্রতীক মনে করা হয়।
  • পুরাণ মতে, ধন্বন্তরি সমুদ্র মন্থনের সময় পূর্ণ কলস হাতে উঠেছিলেন। তাই জল রাখার পাত্র অর্থাৎ কলসি এই বিশেষ দিনে কেনা অতি শুভ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest