Do you know when to put rakhi in brother's hand?

ভাইয়ের হাতে রাখি পরানোর কোন সময় শুভ জানেন কি ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাঙালির কাছে ভাইফোঁটা ও  রাখি পূর্ণিমার বৈশিষ্ট্য আলাদা করে ব্যাখ্যা করার প্রয়োজন নেই।  বাঙালিরা ভাই – বোনের সম্পর্ককে মজবুত করতে এই বিশেষ দিনের জন্য অপেক্ষা করে থাকেন। রাখি বন্ধনের  (Raksha Bandhan) এই পবিত্র দিনে কখন তিথি পরেছে জানুন। । সাধারণত শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে রাখি বন্ধন উৎসব হয়।  বোন বা দিদিরা তাঁদের ভাইয়ের মঙ্গল কামনায়  হাতে রাখি বাঁধেন। গোটা ভারত জুড়ে উদযাপন হয় এই উৎসবের।

আরও পড়ুন: ‘Bell Bottom’ : ব্যান করা হল অক্ষয় কুমারের বেল বটম!

রাখি পূর্ণিমা ২০২১-র দিনক্ষণ (Rakhi Purnima 2021 Date & Time) । উপযুক্ত সময় – ২২ অগাস্ট সকাল ৬.১৫ থেকে ১০.৩৪ মিনিট পর্যন্ত। ধনিষ্ঠা নক্ষত্রের সংযোগ – ২২ অগাস্ট সন্ধ্যা ৭.৪০ মিনিট পর্যন্ত। শুভ মুহূর্ত – ২২ অগাস্ট সকাল ৫.৫০ থেকে ৬.০৩ মিনিট পর্যন্ত।রাখি পরানোর নিয়ম রয়েছে কয়েকটি, রাখইর থালায়  রাখি, মিষ্টি, প্রদীপ, সিঁদুর, লাল সুতো, ধান ও দূর্বা দিয়ে সাজিয়ে এই অনুষ্ঠান উদযাপন হয়।

রাধা- কৃষ্ণের ঝুলনযাত্রার শেষে শ্রাবণী পূর্ণিমায় রাখি বন্ধনের উৎসব হয়। এই বছর ভাদ্র দশা থাকবে ধনিষ্ঠা নক্ষত্রের উপস্থিতিতে। মনে করা হয়, রাখি পূর্ণিমার দিন রাজযোগ থাকে।এই বছর রাখির উপর ভাদ্রের কোনও ছায়া থাকবে না, বোনেরা সারা দিন তাঁদের ভাইয়ের হাতে রাখি বাঁধতে পারবেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest