Site icon The News Nest

Durga Puja 2021: মহাষষ্ঠীর রীতি মেনে বেলুড়মঠে উমা বন্দনা শুরু, জেনে নিন পুজোর নির্ঘণ্ট

belur

বাংলা-সহ গোটা বিশ্বে যে সকল দুর্গাপুজা অনুষ্ঠিত হয় সেগুলির মধ্যে সবচেয়ে ঐতিহ্যবাহী হল হাওড়ার বেলুড় মঠের (Belur Math) দুর্গাপুজো (Durga Puja 2021 | Belur Math)। স্বামী বিবেকানন্দের হাত ধরে ১৯০১ সাল থেকে মা দুর্গার পুজো শুরু হয় বেলুড়মঠে (Durga Puja 2021 | Belur Math)। তারপর থেকে শতবর্ষ পেরোলেও সেই একই রীতি-নীতি ও জাঁকজমকপূর্ণভাবে চলে আসছে বেলুড় মঠের দুর্গাপুজো (Durga Puja 2021 | Belur Math)।

রীতি মেনে আজ শুরু হল বেলুড়মঠের দুর্গাপুজো।এদিন সকালে সূর্যোদয়ের সঙ্গেই বেলুড়মঠের সন্ন্যাসী এবং ব্রহ্মচারী মহারাজরা শ্রীশ্রীমায়ের ঘাটে স্নান করেন। তারপর পবিত্র গঙ্গা জলপূর্ণ মঙ্গলঘট নিয়ে প্রথমে মায়ের মন্দিরে গিয়ে মাকে প্রণাম করেন। এরপর সম্মিলিতভাবে ঢাক-বাদ্যি বাজিয়ে সেই মঙ্গলঘট মাথায় করে চণ্ডীমণ্ডপে আনেন।  সেই মঙ্গলঘট চণ্ডীমণ্ডপে রেখে রীতি মেনে তা পুজো করেন।

আজ সন্ধ্যায় এই ঘট-ই মায়ের মৃন্ময়ী মূর্তির সামনে স্থাপন করে শুরু হবে মায়ের বোধন, আমন্ত্রণ এবং অধিবাস।কোভিড পূর্ব পরিস্থিতিতে ফি বছর পুজোতে ভক্তের ঢল নামত বেলুড়মঠে। বিশেষ করে অষ্টমীর সকালে কুমোরী পুজো, তারপর সন্ধিপুজো দেখতে বহু মানুষ দূর দূরান্ত থেকে ছুটে আসতেন বেলুড়মঠে। তবে গতবছর থেকে পরিস্থিতি বদলেছে। দর্শনার্থীদের আগমনে রাশ টেনেছে কর্তৃপক্ষ। চতুর্থী অর্থাৎ ৯ ই অক্টোবর থেকে ১৬ ই অক্টোবর অর্থাৎ একাদশী পর্যন্ত দর্শকদের জন্য বন্ধ থাকবে বেলুড় মঠ । যদিও দুর্গা পূজোর সমস্ত অনুষ্ঠানই সারা বিশ্বব্যাপী ভক্তরা ভার্চুয়ালি দেখতে পাবেন বেলুড় মঠের ওয়েবসাইটে ও ইউটিউবে ।

বুধবার, অষ্টমীর দিন সকাল ৯টায় কুমারী পুজোর আয়োজন করা হয়েছে বেলুড়মঠে। আর সন্ধ্যা ৭টা বেজে ৪৪ মিনিট থেকে শুরু হবে সন্ধিপুজো।

Exit mobile version