DURGA PUJA 2021 PREPARATION STARTS TODAY ON THE EVE OF JANMASHTAMI IN BELUR MATH

রীতি মেনে বেলুড় মঠে শুরু হয়ে গেল দুর্গাপুজোর প্রস্তুতি, বদলে গেল প্রবেশের সময়সূচি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা (Covid 19) আবহে বেলুড় মঠে (Belur Math) শুরু হয়ে গেল ২০২১ সালের দুর্গাপুজোর (Durga Puja 2021) প্রস্তুতি। প্রতি বছর নিয়ম মেনে জন্মাষ্টমীর (Janmashtami 2021) পুজোর দিন মা দুর্গার (Goddess Durga)  কাঠামো পুজো দিয়েই শুরু হয় দুর্গোৎসবের সূচনা। এ বারেও তার ব্যতিক্রম হল না।

করোনার (Coronavirus) জেরে দীর্ঘদিন বন্ধ ছিল মঠ। সম্প্রতি বিধিনিষেধ মেনে মঠে প্রবেশে অনুমতি দেওয়া হচ্ছে। তবে বিশেষ পুজো বা পার্বণে জনসমাগম আটকাতে এখনও বন্ধ করা হচ্ছে মঠ। সেরকমই আজকের এই বিশেষ দিনে ভক্ত সাধারণের জন্য বন্ধ করা হয়েছে। তবে নিয়ম মেনে তারই মধ্যে দুর্গাপুজোর সূচনা অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন: Ayodhya: ঝুলন উপলক্ষ্যে রামলালাকে রুপোর দোলনা উপহার, ওজন ২১ কেজি !

যদিও মঠের তরফে এখনই দুর্গাপুজো নিয়ে কোনও নির্দেশিকা জারি করা হয়নি। মঠ কর্তৃপক্ষ (Belur Math Authority) আশায় আছেন, প্রতিবছরের মতোই এ বছরও একইভাবে মহাসাড়ম্বরে দুর্গা পুজোর অনুষ্ঠান হবে চারদিন ধরে। তবে কী নিয়ম মানতে হবে, বা আদৌ পুজো হবে কিনা, সেই বিষয় কোনও বক্তব্য রাখতে নারাজ বেলুড় মঠ কর্তৃপক্ষ। আজ সোমবার সকালেই মূল মন্দিরে জন্মাষ্ঠমী পুজোর পর মন্দিরেই পুজো করা হয় মা দুর্গার কাঠামো। তবে মূল জন্মাষ্টমীর পুজো হবে সন্ধ্যায়। আগামী সপ্তাহে শুরু হবে মা দুর্গার মূর্তি তৈরির কাজ।

অন্যদিকে, খোলার কয়েকদিনের মধ্যেই বেলুড়ের প্রবেশের সময় পরিবর্তন করল কর্তৃপক্ষ। মঠের তরফে জানানো হয়েছে, ১ সেপ্টেম্বর থেকে পুরনো নিয়ম মেনে সকাল ৮ টা থেকে ১১ টা পর্যন্ত খোলা থাকবে বেলুড়। তবে বদলাচ্ছে বিকেলের সময়। বিকেলে চারটে থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত বেলুড়ে প্রবেশ করতে পারবেন ভক্তরা।প্রবেশের সময় কোভিডের দুটি ডোজ নেওয়ার শংসাপত্র ও আধার, প্যান অথবা ভোটার আইডির প্রতিলিপি দেখাতে হবে। অন্যথায় দেখাতে হবে ৭২ ঘণ্টা আগে করা কোভিড টেস্টের রিপোর্ট। এগুলি না দেখাতে পারলে বেলুড়ে প্রবেশের অনুমতি পাবেন না দর্শনার্থীরা।

আরও পড়ুন: Janmashtami 2021: এই ১০টি কাজ করলে পাবেন কৃষ্ণের আশীর্বাদ, জানুন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest