Site icon The News Nest

Durga Puja 2022: এই বছর মা দুর্গার আগমণ হবে হাতিতে, জেনে নিন মায়ের প্রতিটি বাহনের গুরুত্ব

DURGA

এবার শারদীয়া নবরাত্রি ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৫ অক্টোবর পর্যন্ত। এই ৯ দিন, দেবী দুর্গা আচার অনুযায়ী পূজা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে মা এই ৯ দিন তার ভক্তদের আশীর্বাদ বর্ষণ করতে পৃথিবীতে থাকেন।

শাস্ত্র মতে এই দিনগুলিতে মায়ের পূজা, উপবাস, পূজা প্রভৃতি করা হয়। প্রকৃত ভক্তি ও ভক্তি সহকারে মায়ের আরাধনা করলে মা দুর্গার কৃপায় ভক্তের সকল দুঃখ দূর হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এবারের শারদীয়া নবরাত্রি অত্যন্ত শুভ বলে মনে করা হচ্ছে। কারণ এবার মা দুর্গা আগমন হবে হাতিতে। প্রতি বছর মা এমন কিছুতে চড়ে আসেন, যার শুভ ও অশুভ লক্ষণ রয়েছে। আসুন জেনে নিই এবার হাতিতে চড়ে আসার মানে কী।

মা দুর্গা আসবেন হাতিতে চড়ে-
জ্যোতিষশাস্ত্র অনুসারে, এবারের শারদীয়া তিথি খুব বিশেষ বলে মনে করা হচ্ছে। কারণ এবার মা দুর্গা আসছেন হাতিতে চড়ে। এবার দুর্গাপুজা শুরু হচ্ছে সোমবার থেকে। এমনটা বিশ্বাস করা হয় যে দুর্গাপুজার শুরুতে রবিবার ও সোমবার মা দুর্গা আসেন হাতিতে চড়ে।

হাতিতে আগমণের অর্থ-
ধর্মীয় বিশ্বাস অনুসারে, হাতিতে চড়ে দেবী দুর্গার আগমন শুভ বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে মা যদি হাতিতে চড়ে আসেন, তবে তিনি তার সঙ্গে অনেক সুখ এবং সমৃদ্ধি নিয়ে আসেন। হাতি জ্ঞান এবং সমৃদ্ধির প্রতীক। এতে দেশে অর্থনৈতিক সমৃদ্ধি ও জ্ঞানের বিকাশ ঘটবে। মা হাতিতে চড়ে রওনা হবেন ৫ অক্টোবর।

প্রতিটি বাহনের গুরুত্ব-
মা দুর্গার আগমণ ঘোড়া, মহিষ, দোলা, নৌকা ও হাতিতে হয়ে থাকে। এতে নৌকা ও হাতিতে মা দুর্গার আগমন একটি শুভ লক্ষণ বলে মনে করা হয়। বাকি সব অশুভ লক্ষণ দেয়।

Exit mobile version