Durga Puja 2022 Timings At Blur Math Check Out Saptami,Ashtami, Nabami And Kumari Pujo's Schedule

Durga Puja 2022 Timings at Belur Math: কখন সপ্তমী, অষ্টমী, নবমীর পুজো? বেলুড় মঠে কুমারী পুজোর সময় দেখুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলা-সহ গোটা বিশ্বে যে সকল দুর্গাপুজা অনুষ্ঠিত হয় সেগুলির মধ্যে সবচেয়ে ঐতিহ্যবাহী হলো হাওড়ার বেলুড় মঠের দুর্গাপুজা । স্বামী বিবেকানন্দের হাত ধরে ১৯০১ সাল থেকে মা দুর্গার পুজো শুরু হয় বেলুড়মঠে । তারপর থেকে শতবর্ষ পেরোলেও সেই একই রীতিনীতি ও জাঁকজমকপূর্ণভাবে চলে আসছে বেলুড় মঠের দুর্গাপুজো ।

বেলুড়মঠে স্বামীজীর এই দুর্গা পুজো শুরু করার কারণ হিসেবে বেশ কয়েকটি বিষয় উল্লেখ করা হয় । প্রথমত , সেই সময় জাতিভেদ প্রথা মানা কলকাতার তথাকথিত গোঁড়া হিন্দু সমাজ বিবেকানন্দের পশ্চিমী দেশে যাত্রা ও সমস্ত বর্ণের মানুষের সাথে তার কোনো প্রকার দ্বিধাবোধ ছাড়াই মিশে যাওয়া ভালোভাবে মেনে নেয়নি । তাই সেই সময় স্বামীজি যে নতুন ভাবধারার প্রসারের জন্য অগ্রসর হয়েছিলেন তার জন্য গ্রহণযোগ্যতা অর্জন ও সদ্য প্রতিষ্ঠিত বেলুড় মঠ সম্পর্কে ভ্রান্ত ধারণা দূর করতে সাহায্য করার জন্য শুরু করেন।

এরমধ্যেই বেলুড় মঠের সপ্তমী, নবমী, অষ্টমীর পুজোর সময় জানানো হল। কুমারী পুজোর সময়ও জানাল বেলুড় মঠ। দেখে নিন, বেলুড় মঠের দুর্গাপুজোর সময় –

সপ্তমী (১৫ আশ্বিন, ২ অক্টোবর, রবিবার): ভোর ৫ টা ৩০ মিনিট থেকে পুজো শুরু হবে।

আরও পড়ুন: Sreebhumi Sporting Club: সোনায় মোড়া দুর্গা প্রতিমা! শ্রীভূমির এবারের থিম ফাঁস করলেন সুজিত

মহাষ্টমী (১৬ আশ্বিন, ৩ অক্টোবর, সোমবার): ভোর ৫ টা ৩০ মিনিট থেকে অষ্টমীর পুজো শুরু হবে। কুমারী পুজো শুরু হবে সকাল ৯ টা থেকে। বিকেল ৪ টে ১৪ মিনিট থেকে বিকেল ৫ টা ২ মিনিট পর্যন্ত সন্ধিপুজো চলবে।

মহানবমী (১৭ আশ্বিন, ৪ অক্টোবর, মঙ্গলবার): ভোর ৫ টা ৩০ মিনিট থেকে শুরু হবে পুজো।বেলুড় মঠের তরফে জানানো হয়েছে, দেবীর ভোগারতির পর হোম হবে। পুষ্পাঞ্জলি দেবীর ভোগারতির পর হবে।

আরও পড়ুন: Rakhi Purnima 2022: ভাইবোনের বিশেষ দিনটি এবছর কবে? জানুন শুভক্ষণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest