Itu Puja 2022: financial gains after performing Iitu pujo at home

Itu Puja 2022: কিভাবে পুজো করলে সংসারের শ্রীবৃদ্ধি হবে জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলার বিভিন্ন ব্রতের মধ্যে ইতু পুজোর ব্রত (Itu Puja 2022) উল্লেখযোগ্য। ইতু পুজো সাধারণত মহিলাদের ব্রত। কার্ত্তিক মাসের সংক্রান্তিতে (মাসের শেষ দিন) এই ব্রত শুরু হয়। সমগ্র অগ্রহায়ণ মাস এই ব্রত পালন করে অগ্রহায়ণের সংক্রান্তির দিন এই ব্রতের সমপন্ন হয় ইতু বিসর্জনের মধ্য দিয়ে।

একটি মাটির পাত্রে মাটি ভরে কচু, কলমি লতা, আখ, শুশুনি, ধান, পাঁচ কলাই ইত্যাদি (পারিবারিক প্রথা অনুসারে গাছ এবং রীতির পরিবর্তন হয়) গাছ এবং বীজ বপন করে তাকে পুজো করা হয়। প্রত্যহ শুদ্ধ বস্ত্রে শুদ্ধ মনে জল দান করা এবং প্রতি রবিবার ব্রাহ্মণ দ্বারা নৈবিদ্য সহযোগে পুজো ও ইতুর ব্রতকথা শ্রবণ এই ব্রতের নিয়ম। সমগ্র অগ্রহায়ণ মাস পুজোর পর অগ্রহায়ণ সংক্রান্তিতে পুকুর বা নদীতে ইতু বিসর্জন রীতি।

আরও পড়ুন: Raas Purnima 2022: রাত পোহালেই রাস, জেনে নিন এই উৎসব পালন হওয়ার কারণ

আমাদের রাজ্যে মূলত মেয়েরা ইতু পুজো করে থাকেন। এই পুজো বিবাহিত ও অবিবাহিত মেয়েরা করতে পারেন। বিধবা মহিলারাও ইতুপুজো করতে পারেন। সংসারের শান্তি বজায় রাখতে এই ব্রত রাখা হয়। প্রতি রবিবার পালিত হয় ইতুর পুজো।  ইতুর এক নাম মিত্র। অগ্রহায়ণ মাসে সূর্য (Sun) মিত্র নামেই পুজিত হন। অগ্রহায়ণ মাসে প্রতি রবিবার সকালে স্নান সেরে মহিলারা ইতুর ঘটে জল দেন। এদিন উপবাস করে ঘটে জল দেওয়ার রীতি আছে। জল দেওয়ার পর খাদ্যগ্রহণ করেন মহিলারা।  সাধারণত নিরামিষ খান একদিন সকলে। অগ্রহায়ণ মাসে চারটে রবিরার ইতুর ব্রত (Itu Brata) পালন করেন মহিলারা। এরপর শেষ রবিবার ব্রত উদযাপন করা হয়।

ইতু কি বা কে এই ব্যাপারে মতভেদ আছে। কেউ কেউ মনে করেন, ইতু মিত্র অর্থাৎ ইতু পুজোর অর্থ সূর্য পূজা। এই কারণেই মাসের প্রত্যেক রবিবার ইতু পুজোর রীতি। মতান্তরে ইতু পূজা ইন্দ্রদেবের পুজো। পুজো যে দেবতারই হোক না কেন, পুজোর মূল উদ্দেশ্য সাংসারিক কল্যাণ ও শ্রীবৃদ্ধি। ভক্তি ভরে ইতু পুজোর ব্রত করলে আর্থিক উন্নতি, সংসারের শ্রীবৃদ্ধি হয় এবং মনোবাসনা পূর্ণ হয়।

আরও পড়ুন: Wedding Astrology: বিয়ের কার্ড বাছাই করার করার আগে জেনে নিন দরকারি বাস্তু টিপস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest