Haj 2021: সৌদির সিদ্ধান্তই চূড়ান্ত, এ বছর হজে যেতে পারবেন না ভারতীয়রা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা সংক্রমণের জন্য গত বছরের মতো এ বছরও সৌদি আর বিদেশিদের জন্য হজ বাতিল করারর সিদ্ধান্ত নিয়েছে। তার পরিপ্রেক্ষিতে হজ কমিটি অফ ইন্ডিয়া মঙ্গলবার ঘোষণা করেছে, যে সমস্ত ভারতীয় এ বছর হজে যাওয়ার জন্য আবেদন জানিয়েছিলেন তাদের সেই আবেদন বাতিল করা হল।

উল্লেখ্য, দিন কয়েক আগে সৌদি আরবের হজ ও উমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়ে দিয়েছিল, কোনও বিদেশি নয়, এ বছর শুধুমাত্র ৬০ হাজার সৌদির নাগরিক ও বাসিন্দা হজের সুযোগ পাবেন। সেই মতো আবেদন প্রক্রিয়া শুরু হযে গিয়েছে রবিবার। তবে আগে সৌদি সরকার জানিয়েছিল ৬০ হাজার বিদেশিকে হজে যাওয়ার সুযোগ দেওয়া হবে। সেক্ষেত্রে ভারত থেকে মাত্র পাঁচ হাজার মুসলিম হজে যাওয়ার সুযোগ পেতে পারেন বলে কেন্দ্রীয় হজ কমিটির পক্ষ থেকে জানানো হয়েছিল। কিন্তু সৌদি সরকার বিদেশিদের জন্য হজ বাতিল করে দেওয়ায় সেই সম্ভাবনা আর নেই।

আরও পড়ুন: জেনে নিন ইমাম গাজ্জালীর অমর বাণী,যা আপনার মনেও আলো জ্বালবে

এ প্রসঙ্গে সংখ্যালঘু সম্প্রদায় উন্নয়ন মন্ত্রকের মন্ত্রী মুখতার আব্বাস নকভি জানিয়েছেন, করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সৌদি আরব সরকারের পাশে আছে ভারত। তাই সে দেশের হজ বাতিলের সিদ্ধান্তকে মান্যতা দিল ভারতও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, করোনাযুদ্ধে ভারত সৌদি আরবের পাশে আছে। তাই তাদের সিদ্ধান্ত মেনেই এবার ভারত থেকে কেউ হজে যাবেন না।

এ বছর হজ পালনের সম্ভাব্য তারিখ ১৭ জুলাই। প্রতিবছর বিশ্বের প্রায় ২৫ লাখ মানুষ হজ পালনের উদ্দেশ্য সৌদি আরব যান। তার মধ্যে আনুমাণিক ২ লক্ষ মানুষ যান ভারত থেকে। কিন্তু করোনা সংক্রমণের জেরে ২০২০ সালে ২২২ বছরে প্রথমবার বাতিল হয় হজ। গতবছর ওই দেশে বসবাসকারীদের নিয়ে সীমিত পরিসরে হজের আয়োজন করে সৌদি। সংক্রমণ ঠেকাতে বিদেশিদের আগমনে ছিল নিষেধাজ্ঞা। মাত্র এক হাজার সৌদি নাগরিক ও সেখানে অবস্থানরত বিদেশিদের হজের অনুমতি দিয়েছিল সে দেশের সরকার। বছর ঘুরলেও বদলায়নি পরিস্থিতি। ফের সংক্রমণের জেরে হজ যাত্রা থেকে বঞ্চিত হজে যেতে ইচ্ছুক ভারতীয়রা।

আরও পড়ুন: 17th Ramadan: বদর ‍যুদ্ধ ছিল ঈমানের অগ্নিপরীক্ষা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest