Site icon The News Nest

Holi 2022: দোলের দিনে কেন ভাঙ খাওয়া হয়, জেনে নিন এর ধর্মীয় তাৎপর্য

bhang 2 scaled 1

Holi 2022: এই বছর হোলি উৎসব পালিত হবে ১৮ মার্চ শুক্রবার। হোলি উৎসব মন্দের ওপর ভালোর জয়ের ইঙ্গিত দেয়। প্রতি বছর এই দিনে বিপুল সংখ্যক লোক জড়ো হয়, রঙ নিয়ে খেলা করে, নাচ করে, সুস্বাদু খাবার খায় এবং একে অপরকে শুভেচ্ছা জানায়। অন্যদিকে, হোলি উৎসবকে ভাঙ ছাড়া অসম্পূর্ণ বলে মনে করা হয় । এই সময়ে ভাঙের শরবত বা ঠাণ্ডাই খাওয়া হয়।

ভাঙের ধর্মীয় গুরুত্ব
মনে করা হয়, সমুদ্র মন্থনের সময় যে বিষ বেরিয়েছিল তা শিব গলা দিয়ে নামতে দেননি। এই বিষ খুব গরম ছিল। এর ফলে শিব গরম অনুভব করতে লাগলেন। শিব কৈলাস পর্বতে গেলেন। বিষের তাপ কমানোর জন্য শিব ভাঙ সেবন করেন। ভাংকে শীতল বলে মনে করা হয়। সেই থেকে ভগবান শিব ভাঙ খুব পছন্দ করেন। ভগবান শিবের পূজার সময়ও ভাং ব্যবহার করা হয়। ভাঙ ছাড়া শিবের পূজা অসম্পূর্ণ বলে বিশ্বাস করা হয়। কথিত আছে, শিব পূজায় ভাঙ নিবেদন করলে ভগবান শিব প্রসন্ন হন। ভাঙের সঙ্গে ধুতরা এবং বেল পাতাও দেওয়া হয়।

আরও পড়ুন: Hindu Shastra: বাড়িতে পুজোর সময় শঙ্খ বাজানোর আগে জেনে নিন নিয়মগুলি

হোলির দিনে কেন ভাঙ খাওয়া হয়? 
ধর্মীয় বিশ্বাস অনুসারে, হোলির দিনে ভগবান শিব ও বিষ্ণু বন্ধুত্বের প্রতীক হিসেবে ভাঙ সেবন করেন। প্রকৃতপক্ষে বিশ্বাস করা হয় যে ভক্ত প্রহ্লাদকে হত্যার চেষ্টাকারী হিরণ্যকশিপুকে হত্যা করার জন্য ভগবান বিষ্ণু নরসিংহের রূপ ধারণ করেছিলেন। কিন্তু হিরণ্যকশিপুকে হত্যা করার পর তিনি ক্ষিপ্ত হন। তাকে শান্ত করতে ভগবান শিব শরভ অবতার গ্রহণ করেন। হোলির দিনে ভাঙ খাওয়ার এটিও একটি কারণ বলে মনে করা হয়। এটি প্রসাদ হিসাবে খাওয়া হয়। এ ছাড়া আরও অনেক গল্প জনপ্রিয়।

আরও পড়ুন: বৃন্দাবনে শুরু হয়ে গেল হোলি পর্ব, দেখুন শ্রী বাঁকে বিহারির মন্দিরের রং উৎসব

Exit mobile version