Holi 2023 Time and Date: Date, Time, Holika Dahan, Subh Muhurat, History & Significance

Holi 2023 Time and Date: ৭ না ৮ তারিখ? দোল ঠিক কবে? রইল দিনক্ষণ-শুভ মুহূর্ত-তিথি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চারদিকে পলাশ ফুলের লাল আভা জানিয়ে দিচ্ছে আর কিছুদিন পরই মনে রঙ লাগবে। সকলের প্রিয় উৎসব হোলি বা দোল আসতে চলেছে। এ রাজ্যের পাশাপাশি গোটা দেশে এই দোল উৎসব বা হোলি পালন করা হয়। আট থেকে আশি সকলেই এই রঙের উৎসবে মেতে ওঠে।

কবে দোল উৎসব ও হোলি
রঙের উৎসব হোলি, প্রতি বছর চৈত্র কৃষ্ণ প্রতিপদে পালিত হয়, ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের পূর্ণিমার পরের দিন এবং হোলিকা দহন বা ন্যাড়াপোড়া ফাল্গুন পূর্ণিমায় প্রদোষ কাল মুহুর্তে করা হয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই বছর দোল পূর্ণিমা পড়েছে ৭ মার্চ, বাংলায় ২২ ফাল্গুন, মঙ্গলবার।

আরও পড়ুন: Saraswati Puja 2023: হলুদ পোশাকই পরেছেন তো? কেন অন্য রঙ পরতে নেই জানেন?

৬ মার্চ অপঃ ৪/ ১৮/ ৪৭ মিনিট থেকে ৭ মার্চ সন্ধ্যা ৬/ ০/ ৪০ মিনিট পর্যন্ত এই বছর পূর্ণিমা থাকবে। এই দিনটিকে বসন্ত উৎসবও বলা হয়। হোলি সাধারণত দোলের পরের দিন পালিত হয়। এবছর হোলি পড়েছে ৮ মার্চ, বাংলায় ২৩ ফাল্গুন বুধবার।

হোলিকা দহন বা ন্যাড়া পোড়া
উত্তর ভারতে খুব বড় করে হোলিকা দহন পালন করা হয়। তবে বাংলাতেও দোলের আগের দিন ন্যাড়া পোড়া করার রেওয়াজ রয়েছে। হোলির আগের দিন হয় হোলিকা দহন। এবছর দিনটি পড়েছে ৭ মার্চ। এবার হোলিকাদহনের শুভ সময় – ৬ মার্চ, বিকাল ৪.১৭ থেকে ৭ মার্চ সন্ধ্যা ৬.০৯ পর্যন্ত। হোলির ৮ দিন আগে থেকে হয় হোলাষ্টক, যা শুরু হবে ২৮ ফেব্রুয়ারি থেকে।

আরও পড়ুন: Vastu Tips: আপনার বাড়িতেও অ্যাটাচড বাথরুম? তাহলে অবশ্যই মেনে চলুন বাস্তুর এই নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest