Site icon The News Nest

Shaligram Puja: শালগ্রাম শিলা এইভাবে পুজো করলে তুষ্ট হন লক্ষ্মী ও বিষ্ণু

SHALIGRAM

হিন্দু ধর্মে মনে করা হয়, কালো রঙের একটি চকচকে ডিম্বাকৃতি পাথরে স্বয়ং বিষ্ণুর অধিষ্ঠান (Shaligram Puja)। এই কারণে লক্ষ্মী পুজো করা হলে ওই পাথরকে গুরুত্ব দেওয়া হয় সমানভাবে। লক্ষ্মীর অত্যন্ত প্রিয় এই শিলা তুলসির কাঠের তৈরি পাত্রে রেখে পুজো করার রীতি রয়েছে। ঘরে থাকলে কী কী নিয়ম মেনে চলতে হয়, জানুন…

– যদি বাড়িতে এই শালগ্রাম শিলা থাকে, তাহলে গৃহের সব বাস্তুদোষ এই শিলার প্রভাবে কেটে যায় বলে মনে করা হয়। বাড়িতে বসবাসকারী সকলের জীবনে কষ্ট-দুঃখ বলে কিছু থাকে না।

– বাড়িতে একবারে বেশি এই শিলা বসানো উচিত নয়। বাড়িতে একাধিক শালগ্রাম শিলা থাকলে একটি শিলাকে বেছে বাড়িতে রাখতে হবে, বাকিগুলি নিয়ম মেনে পুজো করে গুঁড়িয়ে দিতে হবে।

– শালগ্রাম শিলা কখনও উপহার হিসেবে গ্রহণ করা উচিত নয়। বিশ্বাস করা হয়, এমনটা ঘটলে তা অশুভ। এমন পরিস্থিতিতে মাথায় রাখতে হবে, শালগ্রাম শিলা যেন কেউ উপহার হিসেবে না দেয়।

– ধর্মীয় শাস্ত্রের পণ্ডিতরা জানিয়েছেন, বাড়িতে শালগ্রাম শিলা থাকলে মাংস, মদ, জুয়া ইত্যাদি থেকে দূরে থাকতে হবে। এর পাশাপাশি বাড়িতে সবসময় সাত্বিক খাবার গ্রহণ করা উচিত।

– ঘরে থাকলে নিয়মিত শালগ্রাম শিলা পুজো করার নিয়ম। কোনও কারণে শালগ্রাম শিলা করা না হলে ভগবান বিষ্ণুর কাছে ক্ষমা প্রার্থনা করে জলে ফেলে দিতে হবে।

– বিশেষ করে শালগ্রাম শিলাকে সবসময় তুলসী গাছের কাছে রাখার নি.ম। তাতে দেবী লক্ষ্মী অত্যন্ত তুষ্ট হন। প্রতিদিন পঞ্চামৃত দিয়ে স্নান করানো নিয়ম। বিশ্বাস করা হয়, এতে বাড়িতে সুখ ও সমৃদ্ধি নিয়ে আসে।
Exit mobile version