If you want to get Allah, both Shari'ah and Marefat are necessary

আল্লাহকে পেতে চাইলে শরিয়ত এবং মারেফাত দুটোই জরুরি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, রসুল (সা.) বলেছেন, ‘প্রত্যেক মুসলমানের জন্য ইলম অর্জন করা ফরজ’। (ইবনে মাজাহ : ২২৪)। এ হাদিসের ব্যাখ্যায় ইমাম মালেক (রহ.) বলেন, ‘ইলম দুই প্রকার। শরিয়ত ও মারেফাত। যে ব্যক্তি শরিয়ত শিখল কিন্তু মারেফাত শিখল না সে ফাসেক। আর যে মারেফাত শিখল কিন্তু শরিয়ত শিখল না সে কাফের।’ (আল ইতকান : ২/১৮৭)।

ইমাম মালেকের বক্তব্যের ব্যাখ্যা করে বিজ্ঞজনরা বলেন- শুধু শরিয়তের দ্বারা ব্যক্তি আমলের হুকুম-আহকাম জানতে পারে কিন্তু এর নিগূঢ় রহস্য অনুধাবন করতে পারে না। ফলে এমন ব্যক্তির দ্বারা সহজেই রিয়া, আত্মম্ভরিতাসহ যে কোনো ধরনের সূক্ষ্ম গুনাহ সংঘটিত হয়ে যেতে পারে। এর ফলে সে ইবাদত করেও ফাসেক তথা পাপীর খাতায় নাম লেখাবে। আবার যে শুধু মারেফাত শিখল কিন্তু শরিয়ত শেখেনি সে যখন কাশফসহ বিভিন্ন স্তরে উন্নতি হতে থাকবে তখন শয়তানের ধোঁকা থেকে নিজেকে আত্মরক্ষা করতে পারবে না। যার শেষ পরিণাম তাকে কুফরির পথে নিয়ে যাবে।

অতীতে এমন অসংখ্য বুজুর্গ তরিকতের বিভিন্ন মানজিলে শয়তান কর্তৃক প্রতারিত হয়ে ইমান আমল সব হারিয়েছেন। তাই ইমাম মালেকের (র.) কথাই চিরসত্য ও যুক্তিযুক্ত। শরিয়ত ছাড়া মারেফাত আবার মারেফাত ছাড়া শরিয়ত দুটোই ব্যক্তির জন্য চরম ক্ষতিকর। যার স্বীকৃতি মেলে সুফিয়ান সাওরি (র.) কথায়। তিনি বলেন, ‘শায়খ আবুল হাশেম সুফির সাক্ষাৎ না পেলে ইবাদতে রিয়ার অনেক সূক্ষ্ম বিষয় আমার অজানা থেকে যেত।’ (নাফখাতুল ইনস : ২২)।

আরও পড়ুন : হযরত আলী (রাঃ) এর চিরন্তন বাণী, যা বদলে দিতে পারে আপনার জীবন

শুধু ইমাম মালেক বা সুফিয়ান সাওরিই নয়, সব হকপন্থি সুফি-দরবেশ একবাক্যে স্বীকার করে গেছেন শরিয়ত ব্যতীত তাসাউফ চর্চার কোনো মূল্য নেই। আবার শরিয়তের বিষয়ে বিজ্ঞ আলেমরাও আধ্যাত্মিক উন্নতির জন্য সমসাময়িক তরিকতের ইমামদের কাছে বায়াত গ্রহণ করেছেন। অত্যন্ত দুঃখজনক হলেও সত্য! একদল মানুষ শরিয়তকে মারেফাতের প্রতিদ্বন্দ্বী করে ফেলেছে। আবার আরেক দল মারেফাতকে শরিয়তের বহির্ভূত মনে করে নিয়েছে। মূলত, শরিয়ত-মারেফাত এ দুটোর সমন্বয়ের নামই ইসলাম।

এ সম্পর্কে সুফি আবুল কাশেম আল কুশাইরি (র.) বলেন, ‘যে ব্যক্তি শরিয়তকে মারেফাতের প্রতিদ্বন্দ্বী মনে করে সে আমাদের সুফিদের কাছে পরিত্যক্ত। আর যার মারেফাত শরিয়তের বিপরীত হয়, বুঝতে হবে মারেফাত কী সে তা বুঝতে পারেনি।’ শায়খ আবু তালেব মাক্কী বলেন, ‘ইলমে শরিয়ত ও ইলমে তাছাউফ- এ দুটো একটি অপরটি থেকে আলাদা হতে পারে না। বরং শরিয়ত-মারেফাত দুটো পরস্পরের পরিপূরক। যেমন ইমান-ইসলামের পরিপূরক।

আরও পড়ুন : জালালউদ্দিন রুমির 30 টি অসাধারণ বাণী বদলে দিতে পারে আপনার জীবন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest