Jhulan Yatra: Now What Is The Importance Of Jhulan Purnima

Jhulan Purnima: ঝুলন উৎসব কেন পালন করা হয়? জেনে নিন, এই দিনের মাহাত্ম্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভগবান শ্রীকৃষ্ণের অনুসারীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উত্‍সবগুলির মধ্যে একটি যা শ্রাবণ মাসে পালিত হয়। এই উত্‍সবটি জুলাই-আগস্টের সময়কালে পড়ে। এটি বৈষ্ণবদের সবচেয়ে বড় এবং জনপ্রিয় ধর্মীয় অনুষ্ঠান।  ঝুলন হল ভারতে বর্ষাকালে রাধা কৃষ্ণের প্রেমের সাথে মিলিত আনন্দ উদযাপন করার একটি আনন্দের উৎসব।

ভারতের সমস্ত স্থানের মধ্যে মথুরা, বৃন্দাবন, পুরী, মায়াপুর ঝুলন যাত্রা উদ্‌যাপনের জন্য সবচেয়ে বিখ্যাত। ঝুলন যাত্রা শ্রাবণ (আগস্ট) মাসে পালিত হয়, শুক্লা পক্ষের একাদশী (একাদশী) থেকে পূর্ণিমা দিন (পূর্ণিমা) পর্যন্ত, যাকে শ্রাবণ পূর্ণিমা বলা হয়, যা রাখী বন্ধন উৎসব নামেও পরিচিত।

আরও পড়ুন: Guru Purnima 2022: বৃহস্পতি দোষ কাটাতে গুরু পূর্ণিমাতে পালন করুন এই সব নিয়ম

সারা বিশ্ব থেকে হাজার হাজার কৃষ্ণ ভক্ত পবিত্র শহর মথুরা, বৃন্দাবন, উড়িষ্যার পুরী এবং পশ্চিমবঙ্গের মায়াপুরে যান। রাধা এবং কৃষ্ণের মূর্তিগুলিকে বেদী থেকে সরানো হয় এবং ভারী অলঙ্কৃত দোলনায় স্থাপন করা হয়। সকল ভক্তরা প্রভুর প্রেমে মগ্ন হন।

বৃন্দাবনের শ্রী রূপ-সনাতন গৌড়ীয় মঠ, বাঁকে বিহারী মন্দির এবং রাধা-রমণ মন্দির, মথুরার দ্বারকাধীশ মন্দির, জগন্নাথ পুরীর গৌড়ীয় মঠ, ইসকন মন্দির, গোবর্ধন পীঠ, শ্রী রাধা কান্ত মঠ, শ্রী জগন্নাথ বল্লভ মঠ এবং ইসকন প্রভৃতি জায়গা যেখানে এই উৎসব তাদের সবচেয়ে বড় জাঁকজমকের সঙ্গে পালিত হয়।

আরও পড়ুন: Janmashtami 2022: এবারে জন্মাষ্টমী দুই দিন ধরে পালিত হবে, জানুন কোন দিন উপোস করা বেশি ভালো

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest