Site icon The News Nest

Karwa Chauth 2021: ২৪ অক্টোবর করওয়া চৌথ, জানুন পুজোর নিয়ম এবং চন্দ্র দর্শনের সময়

karwa chauth 2

স্বামীর দীর্ঘায়ু কামনায় ভারতীয় হিন্দু সধবা মহিলারা করভা চৌথ (Karwa Chauth) করেন। উত্তর ও উত্তর পশ্চিম ভারতে এর প্রচলন বেশী হলেও বর্তমানে অন্যান্য স্থানেও নিষ্ঠা করে পালন করা হয় এই উৎসব। বলা চলে হিন্দি সিনেমা ও সিরিয়ালের জন্যে এই উৎসব আরও বেশি জনপ্রিয়তা পেয়েছে সারা দেশে। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে করবা চৌথ পালন (Karwa Chauth Celebrations) করা হয়।

‘করবা’ অর্থাৎ মাটির পাত্র এবং ‘চৌথ’ অর্থাৎ চতুর্থী, এই দুই মিলিয়েই এই উৎসবের নামকরণ। করবা চৌথে মহিলারা তাঁদের স্বামীর দীর্ঘমেয়াদি জীবনের জন্যে নির্জলা উপবাস করেন। সারাদিন উপবাস করে সন্ধ্যাবেলা চালুনিতে  চাঁদ ও স্বামীর মুখ দেখে উপবাস ভাঙ্গাই মুল প্রথা। সূর্যোদয়ের আগে থেকে শুরু হয় উপবাস এবং সেটি চাঁদ না দেখা যাওয়া পর্যন্ত ভাঙা যায় না। তবে বলা হয় এই উপবাসের নিয়মগুলি বেশ কঠিন।

করওয়া চৌথের শুভক্ষণ

২৪ অক্টোবর, রবিবার সকাল ৩টে ০১ মিনিটে চতুর্থী তিথি শুরু হবে। ২৫ অক্টোবর সকাল ৫টা ৪৩ মিনিট পর্যন্ত চতুর্থী থাকবে। ২৪ অক্টোবর সন্ধে ৫টা ৪৩ মিনিট থেকে ৬টা ৫৯ মিনিট পর্যন্ত করওয়া চৌথ পুজোর শুভক্ষণ থাকছে।

করওয়া চৌথে সৃষ্টি হচ্ছে বিশেষ সংযোগ

চলতি বছর করওয়া চৌথের দিনে বিশেষ সংযোগ সৃষ্টি হচ্ছে। করওয়া চৌথের চন্দ্র রোহিণী নক্ষত্রে উদয় হবে। ২৪ অক্টোবর রাত ৮টা ০৭ মিনিটে চন্দ্র দর্শন হবে। এর পর উপবাস ভঙ্গ করতে পারবেন মহিলারা।

পুজোর নিয়ম

Exit mobile version