Site icon The News Nest

Bhai Phota 2022: ভাইফোঁটার সময়কাল পঞ্জিকা মতে কখন? একনজরে দেখে নিন রীতি

Bhai Dooj 2022

ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাঁর দীর্ঘায়ু কামনায় প্রতিটি বোনই ভাইফোঁটার বিশেষ তিথিতে বেশ কয়েকটি রীতি পালন করেন। পঞ্জিকা মতে, কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে ভ্রাতৃ দ্বিতীয়া বা ভাইফোঁটা পালিত হয়। তবে ২০২২ সালে কবে পড়েছে এই বিশেষ তিথি, তা নিয়ে রয়েছে জল্পনা।

পঞ্জিকা মতে ২৬ অক্টোবর দুপুর ২টো ৪২ মিনিট থেকে শুরু হচ্ছে দ্বিতীয়া তিথি। এই তিথি ২৭ অক্টোবর দুপুর ১২ টা ৪৫ মিনিট পর্যন্ত থাকবে। ফলে ২৬ ও ২৭ অক্টোবর দুই দিনই হবে ভাইফোঁটা। দুই দিনের মধ্যে ফোঁটা দেওয়ার সেরা সময় কোনদিন জেনে নেওয়া যাক।

আরও পড়ুন: Eid Milad-Un-Nabi 2022: নবী মুহাম্মদ সা. সম্পর্কে বিশ্বের বিখ্যাত মানুষদের কিছু উক্তি

সাধারণত মনে করা হয় যে, যে তিথিতে দুপুরের সময়টা পাওয়া যায় সেটিই ভাইফোঁটার শুভ সময়। ফলে ২৬ অক্টোবর যেহেতু ২ টো ৪৩ মিনিটে ভ্রাতৃ দ্বিতীয়া শুরু হবে তাই সেই দিন ফোঁটা দেওয়ার শুভ সময় রয়েছে। যাঁরা ২৭ অক্টোবর ফোঁটা দিতে চান, তাঁরা বেলা ১১ টা ০৭ মিনিট থেকে ১২ টা ৪৫ মিনিট সময়ের মধ্যে ফোঁটা দিতে পারেন।

ভ্রাতৃদ্বিতীয়ার দিন চন্দন কিংবা দইয়ের ফোঁটা দেওয়ার চল রয়েছে বাঙালিদের মধ্যে। আবার দেশের অনেক জায়গায় ভাইদের কপালে চালের ফোঁটাও দেওয়া হয়। এরপর ধান এবং দুর্বা ঘাস দিয়ে আশীর্বাদ করা হয় ভাইদের। আর যদি ছোট বোন হয় তাহলে দাদা ধান এবং দুর্বা ঘাস দিয়ে আশীর্বাদ করে। এই সময় শঙ্খ বাজানো হয়। তারপর একে অপরকে মিষ্টিমুখ করানো হয়। আর এভাবেই বছরের বছর ভারতের প্রতিটা ঘরে ঘরে পালিত হচ্ছে ভ্রাতৃদ্বিতীয়া।

আরও পড়ুন: solar eclipse 2022: বছরের শেষ সূর্যগ্রহণে সাবধানে থাকার পরামর্শ ৫ রাশিকে

Exit mobile version