know the karwa chauth vidhi rituals puja timing,

Karwa Chauth 2021: রবিবার করওয়া চৌথ, জেনে নিন চন্দ্রোদয়ের সময়, পুজোর নিয়ম, ব্রত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিবাহিত মহিলাদের কাছে করওয়া চৌথ খুবই গুরুত্বপূর্ণ ও সবচেয়ে বড় উৎসব। রবিবার ২৪ অক্টোবর করওয়া চৌথ পালন করা হবে দেশজুড়ে। স্বামীর দীর্ঘায়ু কামনা করে এদিন নির্জলা থেকে উপবাস ও পুজো করেন মহিলারা। তার জন্য তাঁরা সুন্দর করে সাজেন, লাল শাড়ি পরেন। পুজোর প্রস্তুতি করেন। করওয়া চৌথের দিন মহিলারা পুরো দিন নির্জলা উপবাস করে স্বামীর দীর্ঘায়ু কামনা করেন এবং রাতে চাঁদকে অর্ঘ্য দিয়ে ব্রত ভাঙেন। আপনিও যদি ব্রত রাখেন তবে আজকেই পুজোর সব সামগ্রী একত্রিত করে রাখুন। এর সঙ্গে পুজোর থালাও সাজিয়ে নিন।

পুজোর জন্য সবচেয়ে জরুরি জিনিস হল করওয়া। মাটির এই পাত্র খুব জরুরি, এর মধ্যেঅ খাবার ভরে রাখা হয়। এটা ছাড়াও পুজোর জন্য সিঁদুর, রোলি, শুকনো মেওয়া ও খাবার তৈরি করে নিন। পুজোর থালাও সাজিয়ে নিন। স্বামীর মুখ দেখার জন্য চালুনি রাখুন। পুজোর থালায় মাটির প্রদীপ, ফুল, চাল, সাজ-সামগ্রীর জিনিস রেখে দিন। এদিন লুচি, হালুয়া তৈরি করুন। গৌরী-গণেশের মূর্তি নিয়ে আসুন।

করওয়া চৌথ ব্রতের নিয়ম

  • করওয়া চৌথ ব্রতের দিন সকালে সূর্য ওঠার আগে উঠে স্নান করে সর্গী খেয়ে নিন (‌ফল, দুধ, মিষ্টি, ড্রাই ফ্রুটস)‌। এরপর শিব ও পার্বতীর সামনে ব্রতর সংকল্প করুন। নির্জলা না সাধারণ ব্রত করবেন, তা সংকল্পের সময় মনে মনে বলে দিন। ভগবান শিব, পার্বতী মা, ভগবান কার্তিক ও ভগবান গণেশকে রোলী, চন্দন, চাল, ফুল, নৈবেদ্য দিয়ে পুজো করুন। ষোড়শোপচার নিয়ম অনুযায়ী পুজো করুন। তার পর নিজের স্বামীর দীর্ঘায়ু ও নিরোগী হওয়ার কামনা করুন। করওয়া চৌথ ব্রত পড়ুন বা শুনুন। একটি তামা বা মাটির পাত্রে চাল, বিউলি ডাল, সিঁদূর, চুড়ি, টিপ ইত্যাদি, টাকা রেখে শ্বাশুড়ি বা বয়সে বড় কোনও বিবাহিত মহিলাকে দিন। তার পর তাঁর পা ছুয়ে আশীর্বাদ নিন। রাতে পূর্ণ চন্দ্রোদয়ের পর চালুনির মধ্যে দিয়ে চাঁদ দেখুন, তার পর নিজের স্বামীকেও সেই চালুনি দিয়ে দেখুন। চন্দ্রকে অর্ঘ্য দিয়ে আরতী করুন। এর পর স্বামীকে তিলক করে তাঁর আশীর্বাদ নিন। তাঁর পর স্বামীর হাতে জল পান করে উপবাস ভঙ্গ করুন।

করওয়া চৌথ ব্রতের

শুভ মুহূর্ত ২৪ অক্টোবর রবিবার ভোর ০৩.‌০১ মিনিট থেকে চতুর্থী তিথি শুরু হয়ে যাবে যা ২৫ অক্টোবর সকাল ০৫.‌৪৩ মিনিটে শেষ হবে। এই সময়ের মধ্যে করওয়া চৌথ পুওজর শুভ মুহূর্ত। ২৪ অক্টোবর চন্দ্রোদয় রাত ০৮.‌০৭ মিনিটে হতে পারে।

এদিন যা করবেন ও যা করবেন না

১)‌ সূর্যোদয়ের আগে উঠে সর্গী খাওয়ার পর সারাদিন আর কিছুই খাবেন না। চাঁদকে অর্ঘ্য দিয়ে জল গ্রহণ করুন। ২)‌ পুজোর সময় কালো, সাদা বা নীল রঙের বস্ত্র পরবেন না। এদিন লাল, গোলাপী, হলুদ ইত্যাদি রঙের কাপড় পরা উচিত। ৩)‌ উপবাসের দিন স্বামীর সঙ্গে ঝগড়া করবেন না। অপশব্দ ব্যবহার করবেন না। কাউকে সাদা কাপড়, সাদা মিষ্টি, দুধ, চাল, দই বা সাদা জিনিস দান করবেন না।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest