Site icon The News Nest

Karwa Chauth 2021: রবিবার করওয়া চৌথ, জেনে নিন চন্দ্রোদয়ের সময়, পুজোর নিয়ম, ব্রত

karwa 3

বিবাহিত মহিলাদের কাছে করওয়া চৌথ খুবই গুরুত্বপূর্ণ ও সবচেয়ে বড় উৎসব। রবিবার ২৪ অক্টোবর করওয়া চৌথ পালন করা হবে দেশজুড়ে। স্বামীর দীর্ঘায়ু কামনা করে এদিন নির্জলা থেকে উপবাস ও পুজো করেন মহিলারা। তার জন্য তাঁরা সুন্দর করে সাজেন, লাল শাড়ি পরেন। পুজোর প্রস্তুতি করেন। করওয়া চৌথের দিন মহিলারা পুরো দিন নির্জলা উপবাস করে স্বামীর দীর্ঘায়ু কামনা করেন এবং রাতে চাঁদকে অর্ঘ্য দিয়ে ব্রত ভাঙেন। আপনিও যদি ব্রত রাখেন তবে আজকেই পুজোর সব সামগ্রী একত্রিত করে রাখুন। এর সঙ্গে পুজোর থালাও সাজিয়ে নিন।

পুজোর জন্য সবচেয়ে জরুরি জিনিস হল করওয়া। মাটির এই পাত্র খুব জরুরি, এর মধ্যেঅ খাবার ভরে রাখা হয়। এটা ছাড়াও পুজোর জন্য সিঁদুর, রোলি, শুকনো মেওয়া ও খাবার তৈরি করে নিন। পুজোর থালাও সাজিয়ে নিন। স্বামীর মুখ দেখার জন্য চালুনি রাখুন। পুজোর থালায় মাটির প্রদীপ, ফুল, চাল, সাজ-সামগ্রীর জিনিস রেখে দিন। এদিন লুচি, হালুয়া তৈরি করুন। গৌরী-গণেশের মূর্তি নিয়ে আসুন।

করওয়া চৌথ ব্রতের নিয়ম

করওয়া চৌথ ব্রতের

শুভ মুহূর্ত ২৪ অক্টোবর রবিবার ভোর ০৩.‌০১ মিনিট থেকে চতুর্থী তিথি শুরু হয়ে যাবে যা ২৫ অক্টোবর সকাল ০৫.‌৪৩ মিনিটে শেষ হবে। এই সময়ের মধ্যে করওয়া চৌথ পুওজর শুভ মুহূর্ত। ২৪ অক্টোবর চন্দ্রোদয় রাত ০৮.‌০৭ মিনিটে হতে পারে।

এদিন যা করবেন ও যা করবেন না

১)‌ সূর্যোদয়ের আগে উঠে সর্গী খাওয়ার পর সারাদিন আর কিছুই খাবেন না। চাঁদকে অর্ঘ্য দিয়ে জল গ্রহণ করুন। ২)‌ পুজোর সময় কালো, সাদা বা নীল রঙের বস্ত্র পরবেন না। এদিন লাল, গোলাপী, হলুদ ইত্যাদি রঙের কাপড় পরা উচিত। ৩)‌ উপবাসের দিন স্বামীর সঙ্গে ঝগড়া করবেন না। অপশব্দ ব্যবহার করবেন না। কাউকে সাদা কাপড়, সাদা মিষ্টি, দুধ, চাল, দই বা সাদা জিনিস দান করবেন না।

Exit mobile version