Maha Shivratri 2023: Sadhguru Isha Foundation Program Will Held On 18th February Night

Maha Shivratri 2023: ১৬টি ভাষায় সম্প্রচারিত হবে সদগুরু ইশা ফাউন্ডেশনের শিবরাত্রিরের অনুষ্ঠান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শিবরাত্রি ভগবান শিবকের উৎসর্গ করা হয়। আদি গুরু হিসেবে পরিচিত মহাদেব। এই দিন নিষ্ঠাভাবে তার আরাধনা করলে মুক্তি মেলে জীবনের সকল জটিলতা থাকে। এই বিশেষ তিথিতে, ভগবান শিব ও দেবী দুর্গার পুজো করা হয়। উপবাস করে শিবের মাথায় জল ঢালার রীতি প্রচালিত আছে এই উৎসব ঘিরে।

এবছর এই শিবরাত্রি পালন উপলক্ষ্যে বিশেষ উদ্যেগ নিল সদগুরু ইশা ফাউন্ডেশন। গত কয়েকবছর ধরে এই সংস্থা শিবরাত্রি পালনের জন্য বিশেষ উদ্যোগ নিয়ে থাকে। সদগুরু প্রার্থনা করা, ভগবান শিবের উপসনা করা ও এর সঙ্গে নাচ, গান ও যোগার আয়োজন করা হয়।

আরও পড়ুন: Basant Panchami 2023: পরীক্ষায় নম্বর বাড়াতে সরস্বতী পুজোয় করুন হলুদ রঙের এই টোটকা

এই বছরও এমনই এক চমকপ্রদ আয়োজন করেছে সদগুরু ইশা ফাউন্ডেশন। সারা রাতব্যাপী উৎসবের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠিত হবে ইশা মহাশিবরাত্রি ২০২৩। ১৬টি ভাষায় অনলাইনে সরাসরি সম্প্রচার হবে এই অনুষ্ঠান। এটি ভারতের প্রধান টেলিভিশন নেটওয়ার্কগুলোতে ইংরেজি, তামিল, হিন্দি, তেলেগু, কন্নড়, মারাঠি-সহ অন্যান্য ভাষায় সম্প্রচার হবে। মহাশিবরাত্রির গুরুত্ব ব্যাখ্যা করে সদগুরু বলেছেন, ‘মহাশিবরাত্রি কোনও ধর্ম বা বিশ্বাসের বিষয় নয়। এটি এমন একটি রাত যেখানে গ্রহের অবস্থানের কারণে মানবতন্ত্রের শক্তি স্বাভাবিকভাবেই বেড়ে যায়।’ মহাশিবরাত্রি উদযাপন কোয়েম্বাটোরে অবস্থিত ইশা যোগ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

চাইলে এখানে যে কেউ অংশ নিতে পারবেন। নদীর নাম দিয়ে টিকিট ভাগ করা হয়েছে। গঙ্গা টিকিটের দাম ৫০,০০০ টাকা। যমুনা ২৫,০০০ টাকা। মহানদী ১০,০০০ টাকা। নর্মদা ৫,০০০ টাকা। ব্রক্ষ্মপুত্র ২৫০০ টাকা। গোদাবরী ১০০০ টাকা। কেবেরী ৫০০ টাকা। তাপি ২৫০ চাকা। তামিরাপারানি টিকিট মিলবে বিনামূল্যে। টিকিটের ওপর নির্ভর আপনি কোন স্থানে বসায় জায়গা পাবেন।

আরও পড়ুন: Hanuman Mantra: মঙ্গলবার সকালে জপ করুন বজরংবলীর এই মন্ত্র, দূর হবে সব বাধা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest