Makar Sankranti 2023: Makar Sankranti 2023 - Dates, Punya kaal time, tithi, significance and rituals

Makar Sankranti 2023: কবে কখন মকর সংক্রান্তি, জেনে নিন তারিখ ও সময়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মকর সংক্রান্তি হিন্দুদের একটি গুরুত্বপূর্ণ উৎসব। কথিত রয়েছে, এই দিনে সূর্য দেবতা ধনু থেকে মকর রাশিতে গমন করেন, যার কারণে মকর সংক্রান্তি হয়। তাই এই উৎসবকে বলা হয় মকর সংক্রান্তি। এই উৎসবে দান, উপবাস এবং উপাসনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পবিত্র তিথিতে একেবারে দিনের প্রারম্ভেই গঙ্গাস্নান দিয়ে শুরু হয় দিনের৷ সঙ্গমে স্নান এই দিনে আরও পুণ্য বহন করে আনে৷

এই বছর  মকর সংক্রান্তি পালনের দিন কবে তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়েছে৷  পঞ্জিকা মতে, লোহরির একদিন পর মকর সংক্রান্তি পালিত হয়। এই বছর উৎসবটি ১৫ জানুয়ারি রবিবার পড়েছে। তবে দৃক পঞ্চং রীতি অনুসারে, সংক্রান্তি তিথি শুরু হবে ১৪ জানুয়ারি আটটা বেজে সাতান্ন মিনিটে (৮:৫৭)। এদিকে, মকর সংক্রান্তির পুণ্যকাল সাতটা বেজে পনেরো মিনিট (৭:১৫) শুরু হয়ে থাকবে বিকেল পাঁচটা বেজে ছেচল্লিশ মিনিট (৫:৪৬) পর্যন্ত। অর্থাৎ তিথির মোট সময়কাল ১০ ঘন্টা ৩১ মিনিট। এবং মকর সংক্রান্তি মহাপুণ্যকাল সকাল সাতটা বেজে পনেরো মিনিটে (৭:১৫) শুরু হয়ে নটায় (৯:০০) শেষ হবে। এই লগ্নের মোট সময়কাল এক ঘন্টা ৪৫ মিনিট।

আরও পড়ুন: Marriage: কোন রাশির সঙ্গে কোন রাশির বিয়ে একেবারেই করতে নেই?

মকর সংক্রান্তির দিনে দান করার প্রথার বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিন দান করা শুভ বলে মনে করা হয়। বিশ্বাস অনুসারে, এই দিনে যদি কোনও সন্ন্যাসী আপনার বাড়িতে আসেন, তবে তাঁকে খালি হাতে যেতে দেওয়া উচিত নয়। এদিন অবশ্যই কিছু দান করা প্রয়োজন।

বিশ্বাস অনুসারে, এই দিনে কারোর মুখ থেকে খারাপ শব্দ প্রয়োগ করা উচিত নয়। মকর সংক্রান্তির দিন গবাদি পশুর দুধ খাওয়াও এড়িয়ে চলা উচিত। মকর সংক্রান্তির উৎসবের দিন মাংস খাওয়া এড়িয়ে চলা ভালো। এই দিনে সাত্ত্বিক খাবার গ্রহণ করা উচিত।

আরও পড়ুন: Astrological Tips: পান্না কখন ও কী ভাবে ধারন করা উচিত?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest