Make Eco-Friendly Ganesha at home easily

Ganesh Chaturthi 2021: বাড়িতে সহজে বানিয়ে নিন Eco-Friendly গণেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সিদ্ধিদাতা গণেশের (Ganesh) জন্মোৎসব গণেশ চতুর্থী (Ganesh Chaturthi) নামে পরিচিত। ভাদ্রপদ মাসের চতুর্থী তিথির শুক্লপক্ষে সাধারণত পালিত হয় এই উৎসব। এই বছর গণেশ চতুর্থী পড়েছে ১০ সেপ্টেম্বর, শুক্রবার। বিশ্বাস করা হয় যে, নিষ্ঠা করে সমস্ত নিয়মকানুন মেনে সিদ্ধিদাতার পুজো করলে, সুখ -শান্তি বজায় থাকে, সমৃদ্ধি হয় এবং সমস্ত বাধা দূর হয়।

প্রতি বছর গণেশ চতুর্থীর আগে, গণপতির প্রতিমা তৈরির জন্য বহু শিল্পী কয়েক মাস ধরে কাজ করেন। বর্তমানে শুধু মাটি না, আরও বিভিন্ন উপদান ব্যবহার করা হয় মূর্তি তৈরিতে। বিভিন্ন রাসায়নিক দিয়ে তৈরি এই মূর্তিগুলি জলাশয়ে বিসর্জনের করে, আমরা অজান্তেই দূষণ ছড়াই। যা জলজ প্রাণিদের জন্যেও অত্যন্ত ক্ষতিকর। বিশ্বাস এবং ভক্তির পাশাপাশি, যদি আমরা ঈশ্বরের তৈরি জিনিসগুলির যত্ন নি, তাহলে উৎসবের আনন্দ আরও বাড়ানো যেতে পারে।

এই বছর সিদ্ধিদাতাকে পরিবেশবান্ধব রূপ দিন। বাড়িতেই তৈরি করুন সুন্দর গণেশ। যাতে ভক্তি এবং পরিবেশ উভয়ের মূল্য অক্ষত থাকে। এটি বানাতেও একেবারেই বেশি সময় লাগবে না। তাই শেষ মুহূর্তে রইল কিছু বিশেষ টিপস।

চালের গণেশ

বাড়িতে রাখা পরিষ্কার গোবিন্দভোগ চাল দিয়ে গণপতির রূপ তৈরি করে পুজো করুন। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে এটি কিভাবে বিসর্জন দেবেন। এই চালের পায়েস তৈরি করে সেটি প্রসাদ হিসাবে বিতরণ করা খুব সহজ।

ফুলের গণেশ 

যদি সময়ের অভাবের কারণে আপনি শুধুমাত্র একদিনের জন্য গণপতির মূর্তি স্থাপন করেন, তাহলে ফুল দিয়ে গণপতি রূপ পুজো করতে পারেন। পুজোর পর আপনি এটা আপনার বাগানে ছড়িয়ে দিতে পারেন। বা বাড়ির কোনও পাত্রে সুন্দর করে সাজিয়ে রাখতে পারেন ফুলগুলি। মাটির সাথে মিশে, অনেক ক্ষেত্রে নতুন উদ্ভিদ তৈরি হয় এবং পাতাগুলি কম্পোস্ট হয়ে যাবে।

মাটির গণপতি 

মাটি দিয়ে বাড়িতেই তৈরি করুন গণেশের মূর্তি। আবির, হলুদ বা কোনও ভেষজ রঙ ব্যবহার করতে পারেন এক্ষেত্রে। পুজোর পর বাগানের একপাশে সেটি রাখলে, তা পরিবেশ বান্ধব।

চকোলেটের গণেশ 

এই বছর বাড়িতে বানাতে পারেন চকোলেটের গণেশ। পুজোর পর তা দিয়ে মোদক বানিয়ে বা অন্য পদ তৈরি করে প্রসাদ হিসাবে দিন।

মাছের খাবার দিয়ে গণেশ 

যদি গণেশ মূর্তি জলাশয়ে বিসর্জন দিতে চান, তাহলে মূর্তিটি বানাতে পারেন মাছের খাদ্য অর্থাৎ ফিস গ্রেইন দিয়ে। তাহলে জলজ প্রাণীদের জন্য এটা ভাল হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest