Pitra Dosha, Kundli Dosha - Curse & Remedies

পিতৃ দোষ থেকে মুক্তি দিতে পারে কেবল ১৫ দিনের তর্পন অনুষ্ঠান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শাস্ত্র মতে আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা পর্যন্ত শ্রাদ্ধপক্ষ অর্থাৎ এই পনেরো দিনে পূর্বপুরুষদের স্মরণ করে বিধি বৎ তাদের জন্য শ্রাদ্ধের অনুষ্ঠান করা হয়ে থাকে। এই শ্রাদ্ধের অনুষ্ঠান করা অত্যন্ত আবশ্যক । কথিত আছে এই ১৫ দিনে তারা পৃথিবীতে আসেন এবং তাদের সন্তানদের কাছ থেকে তর্পন চান । যারা এই শ্রাদ্ধ অনুষ্ঠান করে তারা ব্রাহ্মণভোজন করায়। এর ফলে পূণ্য বহু গুণ বেড়ে যায়। পূর্বপুরুষরা যশ মান খ্যাতি লক্ষ্মী লাভের আশীর্বাদ দেয়।

যদি কেউ শ্রাদ্ধের অনুষ্ঠান না করে, পূর্বপুরুষদের তিল জল না দেয় তাহলে পূর্বপুরুষদের আত্মা তৃষ্ণার্ত থাকেন । ফলে তারা ক্ষুদ্ধ হয়ে থাকেন। এই কারণে অনেকেই পিতৃ দোষের প্রভাবে বছরের পর বছর ভুগতে থাকে। তাই দেব দেবীর পূজা অর্চনার সাথে সাথে স্বর্গ গত পিতৃ পুরুষদের শ্রদ্ধা ও অনুভূতির সাথে পুজো নিবেদন করুন।

যারা এই শ্রাদ্ধের অনুষ্ঠান করে না তারা কোনদিনও মোক্ষলাভ করে না। তাদেরই এই পিতৃ দোষের সম্মুখীন হতে হয়। এই পিতৃ দোষের জন্য তাদের জীবনে সম্পদ ও স্বাস্থ্য সম্পর্কিত অনেক বাধা আসে এবং এই পিতৃ দোষ প্রজন্মের পর প্রজন্ম চলতে থাকে।অতএব এই শ্রাদ্ধপক্ষে বিশেষ করে মহালয়ার অমাবস্যার দিন সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে স্নান করে নিন। তারপর দক্ষিণ দিক জল দিয়ে পরিষ্কার করুন। তারপর পূর্ব দিকে মুখ করে পূর্বপুরুষদের মানসিক আহ্বান জানান। তিল কুশ জল হাতে রেখে সংকল্প করুন। তারপর জল মাটিতে ফেলে দিন বা কোন পাত্রে ফেলে দি।ন তারপর পিতৃপুরুষের উদ্দেশ্যে এই শ্রাদ্ধ অনুষ্ঠান করছেন এটা বলে শ্রাদ্ধের অনুষ্ঠান শুরু করুন।

কিছু জিনিস দেখে বোঝা যায় যে আমাদের পিতৃপুরুষরা আমাদের উপর খুশি নন। আগে আমাদের সেই লক্ষণ গুলি জেনে নেওয়া উচিত।

কাজে বাধা

যখনই বাড়িতে কোন শুভ মাঙ্গলিক অনুষ্ঠান হচ্ছে বা অন্য কোন শুভ অনুষ্ঠান হতে চলেছে তখনই যদি কোন বাধা আসে তাহলে বুঝতে হবে যে এটা পিতৃ দোষের লক্ষণ।

ঝগড়া অশান্তি হওয়া

বাড়িতে যদি নিত্যদিন ঝগড়া অশান্তি হতে থাকে, খাওয়ার সময় বা অন্য কোন সময় যদি কলহের পরিবেশ থাকে, বাড়িতে তাহলে বুঝতে হবে যে এটা পিতৃ দোষের লক্ষণ । তার জন্যই বাড়ির মানুষেরা খুব একটা সুখী নয়।

সন্তান-সুখে বাঁধা

যদি বাড়িতে নতুন সদস্যের আগমনে কোন সমস্যা হয় অর্থাৎ বিবাহাদি হওয়ার পরও সন্তান আসছে না, এরকম পরিস্থিতিতে অনেক সময় দেখা যায় বাড়িতে পিতৃ দোষ থাকার জন্য অথবা জন্ম কুন্ডলীতে পিতৃ দোষ হওয়ার জন্য সন্তানসুখে বাধা আসছে।

বিবাহে বাধা

অনেক সময় দেখা যায় ভালো সম্বন্ধ আসার পরও বারবার সম্বন্ধে ভেঙে যাচ্ছে। বিয়ে হতে দেরি হচ্ছে, বাড়িতে বিবাহযোগ্য কন্যা বা পুত্র থাকা সত্ত্বেও তাদের বিবাহতে বারবার বাধা আসছে। মাঙ্গলিক অনুষ্ঠান আটকে যাচ্ছে। সে ক্ষেত্রে বুঝতে হবে বাড়িতে অথবা জন্ম কুণ্ডলীতে পিতৃ দোষ রয়েছে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest