Raksha Bandhan 2022 Rakhi Puja Thali Dont Forget To Keep These Things In During Puja

Raksha Bandhan 2022: পুজোর এই ৫ উপকরণ ছাড়া অসম্পূর্ণ রাখি উৎসব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জ্যোতিষ অনুযায়ী রাখির সময় কিছু পুজো উপকরণের ব্যবহার অপরিহার্য। তা না-হলে রাখি অসম্পূর্ণ থেকে যায়। শাস্ত্র মতে এই জিনিসগুলি রাখলে ভাই দীর্ঘায়ু লাভ করে পাশাপাশি তাঁদের ওপর লক্ষ্মীও আশীর্বাদ বর্ষণ করেন। রাখির পুজোর থালায় কী কী রাখবেন, জেনে নিন–

  • রাখির পুজোর থালায় সিঁদূর বা কুমকুম রাখতে ভুলবেন না। সিঁদূরকে লক্ষ্মীর প্রতীক মনে কার হয়। তাই ভাইকে অবশ্যই সিঁদূরের তিলক করবেন। এর ফলে ভাইয়ের জীবনে কখনও অর্থাভাব থাকবে না।
  • ভাইয়ের মাথায় চন্দন লাগালে তাঁরা বিষ্ণু ও গণেশের আশীর্বাদ লাভ করতে পারেন। চন্দন লাগালে ভাইয়ের মন শান্ত হবে। ধর্ম-কর্মের রাস্তা থেকে সরবেন না ও অন্যান্য স্ত্রীদের রক্ষা করার প্রতিজ্ঞা নেওয়া উচিত।
  • হিন্দু ধর্মে যে কোনও শুভ কাজে অক্ষত বা অখণ্ড চাল অপরিহার্য উপকরণ। তাই রাখির থালায় চাল রাখতে ভুলবেন না। অক্ষতকে সম্পূর্ণতার প্রতীক মনে করা হয়। অখণ্ড চাল ব্যবহার করলে শিবের আশীর্বাদ পাওয়া যায়। তাই তিলক করল চাল লাগানো হয়। অক্ষত লাগালে ভাই দীর্ঘায়ুর পাশাপাশি সমৃদ্ধিও লাভ করে। তাঁদের কোনও ক্ষতি হয় না।

আরও পড়ুন: Sawan 2022: শুরু হয়ে গেল শ্রাবণ মাস, জেনে নিন শ্রাবণ-সোমবারের মাহাত্ম্য

  • রাখী বাঁধলে ভাইয়ের জীবন সম্পন্নতা ও সমৃদ্ধিতে ভরে যায়। তাঁদের জীবনে সুখ ও সমৃদ্ধির বাস হয়। যে ভাবে রাজা বলি রক্ষাসূত্রে বাঁধা পড়েছিলেন, সে ভাবেই ভাইয়ের ওপর কোনও বিপর্যয় যাতে না-আসে, তা-ও যাতে রক্ষাসূত্রে বাঁধা থাকে এবং ভাই ভালো ভাবে নিজের কর্তব্য পালন করতে পারে, এই কামনা করেই বোনেরা ভাইয়ের হাতে রাখি বাঁধেন।
  • রাখির পুজোর থালায় প্রদীপ রাখতে ভুলবেন না। প্রদীপে অগ্নিদেবতা বাস করেন। যা যে কোনও ধর্মীয় কাজে সাক্ষী হিসেবে উপস্থিত থাকেন। পাশাপাশি অগ্নিকে শক্তি ও প্রাণের প্রতীক মনে করা হয়। প্রদীপ প্রজ্জ্বলিত করলে নেতিবাচক শক্তির প্রভাব দূর হয়। তাই রাখি বেঁধে আরতী করার কথা বলা হয়। এর ফলে ভাইয়ের ওপর থেকে নেতিবাচক শক্তি প্রভাব দূর হয়।

আরও পড়ুন: Jhulan Purnima: ঝুলন উৎসব কেন পালন করা হয়? জেনে নিন, এই দিনের মাহাত্ম্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest