Raksha Bandhan 2023: What is the best time to tie Rakhi to your brother? Know the auspicious timings

Raksha Bandhan 2023: ভদ্রার ভ্রুকুটিতে এবারের রাখিপূর্ণিমা, জানুন শুভ মুহূর্ত…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই বছর ৩০ অগস্ট পালিত হতে চলেছে রাখি বন্ধন উৎসব। তবে এবার ভদ্রা কাল পড়তে চলেছে রাখি বন্ধনের দিন। মনে রাখবেন ভদ্রা কালে যেন রাখি বাঁধা হয় না। ভদ্রা কাল একটি অশুভ সময়। বোনদের উচিত শুধুমাত্র শুভ সময়ে তাদের ভাইদের রাখি বাঁধা।

পূর্ণিমা তিথি শুরু হবে ৩০ অগস্ট ২০২৩ সকাল ১০ টা ৫৯ মিনিটে। পরের দিন সকাল ০৭টা ০৪ মিনিট পর্যন্ত থাকবে। এই দিন ভদ্রা থাকবে সকাল ১০ টা ৫৯ মিনিট থেকে রাত ০৯ টা ০২ মিনিট পর্যন্ত। যা হবে অশুভ ভদ্রা। অতএব, ভদ্রা এড়িয়ে, আপনি রাত ০৯ টা ০২ মিনিট থেকে রাত ১২ টা ২৮ মিনিট পর্যন্ত রাখি বাঁধতে পারেন। প্রসঙ্গত, রাখি বাঁধার জন্য সকাল ও বিকালের সময় শুভ, তবে বিকেলেও ভদ্রা কাল থাকবে।

আরও পড়ুন: Astro Tips: বাঁশির এই সহজ টোটকায় রাতারাতি খুলবে ভাগ্য!

ভদ্রা কালে শ্রাবণী উৎসব পালন করাও শাস্ত্রে নিষিদ্ধ বলে বিবেচিত হয়েছে। এই দিন ভদ্রা কাল রাত ০৯ টা ০২ মিনিট পর্যন্ত থাকবে। এই সময়ের পরই রাখি বাঁধলে ভালো হবে। কিংবদন্তি অনুসারে, লঙ্কাপতি রাবণকে ভদ্রা কাল সময়ে তার বোন রাখি বেঁধেছিলেন এবং সেই বছরে রাবণ ভগবান রামের হাতে।

জ্যোতিষ শাস্ত্র অনুসারে ভদ্রা কাল সময়ে কোনও শুভ কাজ করা উচিত নয়। কারণ, ভদ্রাকে জ্যোতিষশাস্ত্রে অশুভ ধরা হয়। অর্থাৎ যখনই ভদ্রা থাকবে তখনই নেতিবাচক প্রভাব পড়বে। ভদ্রা হল শনির বোন এবং তার স্বভাব খুবই নিষ্ঠুর। ভদ্রা ছায়া ও সূর্যদেবের কন্যা। রূপ দেখে সূর্যদেব তার বিয়ে নিয়ে খুব চিন্তিত থাকতেন। ভদ্রা কোনও শুভ কাজ হতে দেন না। কোনও যজ্ঞও নয়। এমতাবস্থায় সূর্যদেব ব্রহ্মার কাছে গেলেন এবং তাঁকে পথ দেখাতে বললেন। তখন ব্রহ্মা ভদ্রাকে বললেন, তোমার সময়ে কেউ কোনও শুভ কাজ করলে তুমি তাতে বাধা দিতে পার, কিন্তু যখন কেউ তোমাকে সম্মান করে এবং তোমার সময়ের পরে কোনও শুভ কাজ করবে, তুমি তাতে কোনও প্রকার বাধা দেবে না।

আরও পড়ুন: Solar Eclipse 2023: মহালয়ায় বছরের শেষ সূর্য গ্রহণ, পিতৃতর্পণে কোনও বাধা নেই তো?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest