Ramadan 2022: UAE start date revealed

হতে পারে ৩০ দিনের রমযান মাস, সম্ভাব্য তারিখ প্রকাশ করল আরব আমিরশাহী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রমযান ২০২২ -সম্ভাব্য তারিখ প্রকাশ করল আরব আমিরশাহী

পবিত্র রমযান ২০২২ আসন্ন। এখন থেকেই মুসলিমরা দিন গোনা শুরু করেছেন। জানতে চাইছেন কবে থেকে শুরু হবে সেই মাস? এবার রোযা কতদিনের ও কত ঘণ্টার? সংযুক্ত আরব আমিরশাহীর এক বিশিষ্ট জ্যোতির্বিদ্যা ২০২২ সালের রমযানের সম্ভাব্য তারিখ প্রকাশ করেছেন।

আরব ইউনিয়নের জ্যোতির্বিদ্যা এবং মহাকাশ বিজ্ঞান বিভাগের সদস্য ইব্রাহিম আল জারওয়ান জানিয়েছেন, এ বছর ৩০ দিনের রমযান মাস হতে পারে– অর্থাৎ মে মাসের ১ তারিখ পর্যন্ত চলতে পারে রোযা। এর অর্থ হল– মে মাসের ২ তারিখ মুসলিমরা ঈদ-উল-ফিতর পালন করবেন। ১৪৪৩ হিজরি রমজান মাসের চাঁদ ২৯শে শাবানের (২০২২ সালের ১ম এপ্রিল) সন্ধ্যায় উদিত হবে। জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী, ২ এপ্রিল শনিবার পবিত্র রমজান মাসের সূচনা হবে।

আরও পড়ুন: Rajab 2022: রমজানের প্রস্তুতি শুরু করুন রজব মাস থেকেই, জানুন কোন আমল খুবই জরুরি

মিশরীয় শরিয়া কমিটিও ঘোষণা করেছে যে ২০২২ সালের ১ম এপ্রিলে পবিত্র রমজান মাসের চাঁদ দেখার জন্য চাঁদ দেখা কমিটি তাদের কাজ শুরু করবে। তবে ধারণা করা হচ্ছে যে, মিশরে ২য় এপ্রিলে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাবে। রমযানে রোযা রাখার সময়সূচিও প্রকাশিত হয়েছে। মাসের শুরুতে ১৩ ঘণ্টা ৪০ মিনিট এবং মাসের শেষে সেই সময় বেড়ে হবে ১৪ ঘণ্টা ২০ মিনিট।

উল্লেখ্য, চাঁদ দেখার উপর নির্ভর করে ২৯ অথবা ৩০ দিনে হয়ে থাকে রমযান মাস। এ মাসে প্রত্যেক প্রাপ্ত বয়স্ক মুসলিম ব্যক্তির উপর সিয়াম পালন ফরয। কিন্তু অসুস্থ, গর্ভবতী ও ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে নিয়ম শিথিল করা হয়েছে।

আরও পড়ুন: পবিত্র শবে মিরাজ ২৮ ফেব্রুয়ারি, জানুন মহিমান্বিত এই রাতের গুরুত্ব ও তাৎপর্য

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest