Ramadan 2023: Chelsea become first Premier League team to host Open Iftar

Ramadan 2023: চেলসি ফুটবল ক্লাবে প্রথমবার উন্মুক্ত ইফতার, শোনা গেল আজানের ধ্বনি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুসলিম ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় রীতি পবিত্র রমজান। মাসব্যাপী রোজা রেখে আল্লাহর আনুগত্য পালনের চেষ্টা করেন ধর্মপ্রাণ মুসলমানরা। এবার সেই আয়োজনে শামিল হয়েছে চেলসিও। রমজানের সময় নিজেদের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে উন্মুক্ত ইফতারের আয়োজন করেছে প্রিমিয়ার লিগের ইতিহাসে অন্যতম সফল ক্লাবটি।  গত রবিবার স্টেডিয়ামের উন্মুক্ত গ্যালারিতে ইফতারের আয়োজন করে চেলসি। যেখানে অংশ নেন শতাধিক ধর্মপ্রাণ মুসল্লি। এ জন্য অবশ্য কোনো অর্থ নেয়নি ক্লাব কর্তৃপক্ষ।

ফুটবলে যেকোনো ধরনের বর্ণবাদ, সাম্প্রদায়িকতা কিংবা ঘৃণার স্থান নেই–সেটি মনে করিয়ে দিতেই নিজেদের মাঠে ইফতারের এমন আয়োজন করেছে লন্ডনের অন্যতম সফল এ ক্লাবটি। অনুষ্ঠানটি শুরু হয় দাতব্য সংস্থার উপদেষ্টা বোর্ডের সদস্য দাওশান হুমজাহের বক্তৃতার মাধ্যমে। এরপর আরো বক্তব্য প্রদান করেন চেলসি ফাউন্ডেশনের চেয়ারম্যান ড্যানিয়েল ফিংকেলস্টেইন এবং প্রাক্তন চেলসি খেলোয়াড় পল ক্যানোভিল।

আরও পড়ুন: Ramadan 2023: রমজানের রোজার নিয়ত, সেহেরি ও ইফতারের দোয়া

ফিংকেলস্টেইন বলেন, ‘আমরা একটি বড় সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। এখানে বিভিন্ন প্রান্ত থেকে অনেক সমর্থক রয়েছে। আমরা চাই প্রত্যেক ভক্তকে সম্মান করতে এবং তাদের সঙ্গে আনন্দ ভাগ করতে চাই। এই আয়োজনের মাধ্যমে ভালোবাসা, অন্তর্ভুক্তি ও সম্প্রদায়কে ‘হ্যাঁ’ বলতে চাই এবং যারা চেলসির ভক্ত হতে চায় তাদের সবার প্রতি আমাদের ভক্তি ও ভালোবাসা। প্রিমিয়ার লিগের ক্লাব হিসেবে প্রথমবারের মতো এমন উন্মুক্ত ইফতার আয়োজনের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এখানে অংশ নিতে পেরে আমরা অত্যন্ত গর্বিত।’

উন্মুক্ত ইফতারের আয়োজনটি মূলত ‘রমজান টেন্ট প্রজেক্টের সঙ্গে’ যৌথভাবে আয়োজন করে চেলসি। লন্ডনের বৃহৎ মুসলিম গোষ্ঠীকে একত্রিত করার জন্যই এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে প্রিমিয়ার লিগের জায়ান্ট ক্লাবটি। চেলসি এবং চেলসি ফাউন্ডেশন মূলত ‘নো টু হেট’ কার্যক্রমের অংশ হিসেবে রমজানকে সামনে নিয়ে এসেছে। ধর্মীয় সহনশীলতার প্রচারও নো টু হেটের কার্যক্রমের একটি বড় অংশজুড়ে থাকে।

আরও পড়ুন: Ramadan 2023: সেহরি সংক্রান্ত এই বিষয়গুলি জেনে রাখা অত্যন্ত জরুরি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest