Site icon The News Nest

Ramadan 2023: ভারতে দেখা গেল না রমজানের চাঁদ, রোজা শুক্রবার থেকে

preparation for the holy month scaled

ইসলাম ধর্মাবলম্বীরা (Islam) অপেক্ষায় ছিলেন, কবে থেকে শুরু হবে রোজা। এবার মিলল সে উত্তর। ভারতে আজ, বুধবার দেখা যায়নি রমজানের চাঁদ। ফলে পরশু অর্থাৎ শুক্রবার থেকে শুরু হবে রোজা (Roza)। দিল্লির জামা মসজিদের মারকাজি রয়াত-এ-হিলাল কমিটি (চাঁদ দেখার কমিটি) জানিয়ে দিল আজ দেখা যায়নি রমজানের চাঁদ। ফলে পরশু থেকে শুরু হচ্ছে রোজা। এই রমজান মাস শেষ হতে পারে ২২ এপ্রিল।

ইসলামী ক্যালান্ডারের (Islamic Calender) নবম মাস রমজান (Ramadan)। চাঁদ দেখার ওপর নির্ভর করে, রমজান মাস (Ramzan Month) কখনও ২৯ দিন তো কখনও ৩০ দিন হয়। এরপর চাঁদ দেখে পালন হয় খুশীর ঈদ।বিশ্বব্যাপী ইসলাম ধর্মাবলম্বীরা (Islam) এই রোজার মাসকে কোরবানি বা ত্যাগের মাস হিসাবে বিবেচনা করেন। ১২ মাস থাকলেও এই ক্যালেন্ডারে ৩৫৪ দিন রয়েছে। তাই প্রতি বছর রমজান মাস গ্রেগরীয়ন ক্যালেন্ডারের তুলনায় ১১ দিন এগিয়ে আসে। চাঁদ দেখার উপরই রমজানের শুরু এবং শেষ নির্ভরশীল।

আরও পড়ুন: Ramadan Fasting Hours 2023 : কোথাও ১১ ঘণ্টা, আবার কোথাও ২০ ঘণ্টা! জানুন ভারত – বাংলাদেশে এই বছর কত ঘণ্টা রোজা?

বাংলাদেশেও রমজানের চাঁদ দেখা যায়নি। ফলে পরশু অর্থাৎ ২৪ তারিখ থেকে শুরু রোজা রাখা। এদিকে ২৩ তারিখ থেকেই ইন্দোনেশিয়া আর মালয়েশিয়ায় শুরু হচ্ছে রমজান। সৌদি আরবে বুধবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে বৃহস্পতিবার থেকে রোজা শুরু হচ্ছে।

গ্রেগোরিয়ান ক্যালেন্ডার অনুসারে ঈদ-উল-ফিতর-র কোনও নির্দিষ্ট দিন নেই। দশম মাসের আগে আকাশে চাঁদ দেখা যাওয়ার পরেই ঈদ পালিত হয়। সুতরাং, রমজানের শেষ দিনে চাঁদ দেখার পরের দিন খুশীর ঈদ পালন হয়। শাওয়ালের চাঁদটি সৌদি আরবে প্রথম দেখা যায়। আর সে অনুযায়ী অন্যান্য দেশে ঈদ পালনের তারিখটি নিশ্চিত হয়। মনে করা হচ্ছে এই বছর, ঈদ-উল-ফিতর পড়বে ২২ অথবা ২৩ এপ্রিল।

আরও পড়ুন: Ramadan 2023: রমজানের রোজার নিয়ত, সেহেরি ও ইফতারের দোয়া

Exit mobile version