Ramadan 2024 moon sighting: Crescent moon sighted in Saudi Arabia, Dubai, UAE, Qatar, Ramadan to begin in India from...

Ramadan 2024 : সৌদিতে দেখা মিলল চাঁদের! হল রমজানের দিন ঘোষণা, ভারতে রোজা শুরু কবে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সৌদি আরবে খুশির হাওয়া। অবশেষে দেখা গেল পবিত্র রমজানের চাঁদ। রবিবার সন্ধ্যায় রমজানের চাঁদ দেখার পরই রোজার দিন ঘোষণা করেছে এই মুসলিম দেশটি। সোমবার, ১১ মার্চ থেকে সৌদি আরবে শুরু হচ্ছে রমজান মাস। সে ক্ষেত্রে ভারতে রমজান কবে?

জানা গিয়েছে, রবিবার স্থানীয় সময় বিকেল ৫টা ৩০ মিনিটে আনুষ্ঠানিকভাবে চাঁদ দেখার প্রয়াস শুরু হয়। খালি চোখ ছাড়াও অত্যাধুনিক টেলিস্কোপেরও ব্যবহার করা হয়। অবশেষে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে দেখে মেলে রমজানের পবিত্র চাঁদের। সুদাইর নামে একটি অঞ্চলে চাঁদ দেখার জন্য বিশাল আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন সৌদির প্রধান জ্যোতির্বিদ আব্দুল্লাহ খুদাইরি। বিস্তর মরুভূমিতে মঞ্চ তৈরি করে সেখানে সারি সারি চেয়ার বসানো হয়। দুপুরের একটু পর সেখানে ধূলিঝড় শুরু হয়। এতে খালি চোখে চাঁদ দেখার বিষয়টি নিয়ে আশঙ্কা তৈরি হয়। কিন্তু,

পরবর্তীতে আবহাওয়া ভালো হলে সন্ধ্যায় দেখা যায় পবিত্র রমজান মাসের চাঁদ। পরে রোজা শুরুর ঘোষণা দেওয়া হয়।পবিত্র সৌদির কাবাভিত্তিক ফেসবুক পেজ ‘ইনসাইড দ্য হারামাইন’ জানানো হয়, ১৪২৫ হিজরি বর্ষের রমজানের চাঁদ দেখা গিয়েছে।  জানানো হয়, আজ থেকে এশার নামাজের পর তারাবিহ শুরু হবে।

সৌদি আরবের পাশাপাশি সংযুক্ত আরব আমিরশাহীতেও ঘোষিত হল রমজানের দিনক্ষণ। রবিবার সে দেশেও পবিত্র রমজানের চাঁদ দেখা গিয়েছে। ফলে সেখানেও ১১ মার্চ, সোমবার থেকেই শুরু হচ্ছে রোজা।একইসঙ্গে, দুবাই, কাতারেও পবিত্র রমজানের চাঁদের দেখা মিলেছে। সেখানেও সোমবার থেকে শুরু হচ্ছে প্রথম রোজা।

ভৌগলিক অবস্থান অনুযায়ী, ভারত, বাংলাদেশ এবং পাকিস্তান সহ দক্ষিণ এশিয়ার দেশগুলিতে রমজান শুরু হবে ১২ মার্চ।সাধারণত সৌদি আরবে রমজান শুরুর একদিন পর থেকে আনুষ্ঠানিকভাবে ভারতে রোজা রাখা হয়। ফলে হিসেব মতো এ দেশে রমজান মাস শুরু হবে ১২ মার্চ, মঙ্গলবার থেকে। যদিও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest