Site icon The News Nest

Ramadan 2024 Date : ১০ মার্চ দেখা মিলবে কী চাঁদের? ভারতে কবে থেকে শুরু রমজান মাস?

moon scaled

পবিত্র রমজান মাস শুরুর তারিখ নির্ধারণে ইসলামিক দেশগুলো চাঁদ দেখার ওপর নির্ভর করে থাকে। এ বছর রমজান মাস শুরুর তারিখ জানতে আরব বিশ্ব ও অন্যান্য ইসলামিক দেশগুলোতে ১০ মার্চ চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছিল।তবে এদিন রমজানের চাঁদ দেখা যাবে না বলে জানিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা আন্তর্জাতিক জোতির্বিদ্যা কেন্দ্র।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, আগামী ১০ মার্চ গ্রিনিচ সময় অনুযায়ী, সকাল ৯টায় চাঁদ ও সূর্যের সংযোগ হবে। তবে আরব বিশ্বের কোনও অংশ থেকেই খালি চোখে অথবা টেলিস্কোপ দিয়ে সেদিন চাঁদ দেখাল সম্ভব হবে না। সৌদি আরবের মক্কা শহরে ১০ মার্চ সূর্যাস্তের ১৩ মিনিটের মাথায় নতুন অর্ধচন্দ্র অস্ত যাবে। অপরদিকে মিশরের রাজধানী কায়রোতেও সূর্যাস্তের ১৪ মিনিট পর চাঁদ অস্ত যাবে সেদিন। আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পরিচালক ইঞ্জিনিয়র মহম্মদ শওকত বলেন, ‘চাঁদ দেখতে হলে সূর্যের পর কমপক্ষে ২৯ মিনিট চাঁদকে আকাশে থাকতে হবে। সূর্য ও চাঁদের মধ্যে দূরত্ব থাকতে হবে ৭.৬ ডিগ্রি। কিন্তু, এর কোনওটিই ১০ মার্চ হবে না। ফলে বেশিরভাগ দেশ ১১ মার্চ চাঁদ দেখতে পাবে এবং পরেরদিন অর্থাৎ ১২ মার্চ পবিত্র রমজান মাস শুরু হবে।’

জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পরিচালক জানিয়েছেন, ১১ মার্চ সূর্যাস্তের ১৫ থেকে ২৫ মিনিট পর পশ্চিম দিগন্তে খালি চোখে রমজানের চাঁদ স্পষ্টভাবে দেখা যাবে। এদিকে মধ্যপ্রাচ্যে যেহেতু রমজান মাস ১২ মার্চ শুরু হবে। সেই অনুযায়ী, বাংলাদেশ, ভারত, পাকিস্তান সহ দক্ষিণ এশিয়ার দেশগুলিতে সে ক্ষেত্রে রমজান মাস শুরু হতে চলেছে আগামী ১৩ মার্চ থেকে। যদিও এখনও পর্যন্ত এই দেশগুলির তরফে অফিসিয়াল কোনও বিবৃতি প্রকাশ করা হয়নি।

 

Exit mobile version