Site icon The News Nest

Ramlala: রামমন্দিরে মূর্তির মুখ থেকে সরে গেল আবরণ, দেখুন কেমন দেখতে

ramlala

সোমবার প্রাণ প্রতিষ্ঠা। তার আগে মাঘ মাসের তৃতীয়ায় অযোধ্যায় নতুন তৈরি রাম মন্দিরের গর্ভগৃহে এসে গেলেন রাম লালা। যে নিকষ কালো পাথরের বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সেই মূর্তির ছবি প্রথম প্রকাশ্যে আসে শুক্রবার সকালে। তবে তখন তার মুখে কাপড় বাঁধা ছিল। চোখে বাঁধা ছিল কাপড়ের পট্টি। অবশেষে শুক্রবার বিকেলে সেই কাপড়ের আবরণ সরে প্রকাশ্যে এল রামলালা বা শিশু রামের মুখ।উল্লেখ্য, শিল্পী অরুণ যোগীরাজের তৈরি রামলালার মূর্তি প্রতিষ্ঠিত হবে রামমন্দিরে। কষ্টিপাথরে তৈরি ৫১ ইঞ্চি লম্বা মূর্তি ইতিমধ্যেই গর্ভগৃহে প্রবেশ করানো হয়েছে।

বুধবার প্রতীকী মূর্তি বসেছিল অযোধ্যায় মন্দিরের (Ram Mandir) গর্ভগৃহে। যে প্রক্রিয়াকে ‘পরিসর ভ্রমণ’ বলেন পুরোহিতরা। বৃহস্পতিবার ভোরে নেপালের কষ্টিপাথরে তৈরি রামলালার মূল মূর্তিটিকে প্রবেশ করানো হল গর্ভগৃহে। ‘গৃহপ্রবেশে’র আগে একদফা পুজো হয় ভগবানের। এর পর ‘জয় শ্রীরাম’ ধ্বনি সহযোগে ক্রেনের সাহায্যে মন্দিরে ঢোকেন রামলালা। তার পরেই প্রকাশ্যে আনা হয় রামলালার প্রথম ছবি।

শুক্রবার রামমন্দিরে ধান্য দিবসের উদ্‌যাপন রয়েছে। তার আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অযোধ্যায় পৌঁছে সেখানকার নিরাপত্তা ব্যবস্থা সরেজমিনে দেখে আসেন। তার পরেই রামমন্দির কর্তৃপক্ষের তরফে প্রকাশ করা হয় মূর্তির ছবি। তবে কালো পাথরের সেই মূর্তি তখনও আংশিক ঢাকা ছিল কাপড়ে। বিকেল সাড়ে চারটে নাগাদ সেই আবরণ খোলা হয়। দেখা যায়, কালো পাথরের মূর্তির হাতে সোনালি রঙের তির-ধনুক। নিখুঁত মসৃণ গড়ন মুখের। মাথায় চুড়ো করে বাঁধা চুল। মুখে স্মিত হাসি। কপালে সাদা-লাল তিলক। মোট দু’টি ছবি প্রকাশ্যে এসেছে। একটি দূর থেকে তোলা রামের ছবি। আর একটি কাছ থেকে নেওয়া রামের মুখের ছবি।

তীর্থক্ষেত্র ট্রাস্টের সূত্রে বলা হচ্ছে, এই রামলালার বয়স মাত্র ৫ বছর। অর্থাৎ তিনি নাবালক, বালক রাম। তিনি সাবালক নন। চোদ্দ বছর বনবাসের পর সীতা ও লক্ষ্ণণকে নিয়ে অযোধ্যা নগরীতে ফিরে আসা রাম তিনি নন।অযোধ্যার এই রাম বালক বলেই গর্ভগৃহে তিনি একা বিরাজমান থাকবেন। তাঁর পাশে সীতাকে দেখা যাবে না। লক্ষ্ণণ বা রামের অন্য ভাইয়েদের মূর্তিও সেখানে থাকতে পারে। কিন্তু মূল মূর্তির পাশে সীতাকে দেখা যাবে না।

 

 

Exit mobile version