Rath Yatra 2022: Orissa Government set list of restrictions, find out before you go

Rath Yatra 2022: জগন্নাথ ধামে জারি একগুচ্ছ বিধি-নিষেধ, যাওয়ার আগে জেনে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনার কোপে গত দুবছর ভক্তশূন্য শ্রীক্ষেত্রে পালিত হয়েছে রথযাত্রা (Rath Yatra 2022)। শুধুমাত্র সেবায়েতরাই অংশ নিয়েছিলেন জগন্নাথ দেবের (Jagannath Dev) রথযাত্রায়। এবছর ভক্তরাও শামিল হতে পারবেন রথযাত্রায়। আগামী ১ জুলাই রথযাত্রা উপলক্ষে ফের ভক্ত সমাগম হবে পুরীর শ্রীক্ষেত্রে। তবে দেশজুড়ে করোনার বাড়বাড়ন্ত চিন্তায় রেখেছে ওড়িশা সরকারকে। তাই রথযাত্রা উপলক্ষে ভক্তদের জন্য একগুচ্ছ কোভিড বিধিনিষেধ জারি করেছে প্রশাসন।

প্রশাসন জানিয়েছে, মাস্ক ছাড়া কোনওভাবেই রথযাত্রায় শামিল হওয়া যাবে না। সমস্ত ভক্তদের মাস্ক বাধ্যতামূলক। মাস্ক ছাড়া পুণ্যার্থীকে দেখতে পেলেই কড়া পদক্ষেপ করবে প্রশাসন। রথযাত্রার আগে এবং দিন শ্রীক্ষেত্র চত্বর স্যানিটাইজেশন করা হবে। কোভিড উপসর্গ থাকলে রথযাত্রায় কোনওভাবে শ্রীমন্দির প্রাঙ্গনে প্রবেশ করা যাবে না।

আরও পড়ুন: Nirjala ekadashi 2022: একাদশীতে কী কী খাওয়া উচিত নয়

ড়িষ্যার স্বাস্থ্য আধিকারিকের তরফ থেকে জানানো হয়েছে, রথযাত্রায় হেলথ ক্যাম্প, কোভিড টেস্ট সেন্টার করা হয়েছে। জগন্নাথ মন্দির, গুন্ডিচা মন্দির এবং গোটা পুরী চত্বরে কোভিড বিধি-নিষেধ জোরদার করা হয়েছে। পাশাপাশি কারোর করোনা উপসর্গ আছে কিনা তা পরীক্ষা করবেন স্বাস্থ্যকর্মীরা।

একইসাথে মন্দির কমিটি জানিয়েছে, যদি কোন সেবায়েত কিংবা ভক্তের করোনা উপসর্গ থাকে, তাহলে সে রথ যাত্রায় অংশ নেবে না। করোনার দুটি ডোজ না নেওয়া থাকলেও মন্দিরে প্রবেশাধিকার দেওয়া হবে না। তবে রথযাত্রায় পুরীতে যেরকম ভিড় হয়, তাতে কোভিড বিধিনিষেধ মানলেও করোনাকে কি পুরোপুরি এড়ানো যাবে? তাই নিয়ে প্রশ্ন উঠছে।

আরও পড়ুন: Durga Puja: আর মাত্র ১০০ দিন বাকি, একনজরে দেখে নিন এবারের পুজোর দিনক্ষণ

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest