Saraswati Puja 2022 timings: When did Saraswati Pujo start? How long can you worship? Take a look at the schedule

Saraswati Puja 2022 timings: সরস্বতী পুজো শুরু কবে? কতক্ষণ পুজো করতে পারবেন? দেখে নিন নির্ঘণ্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে দেবী সরস্বতীর আরাধনা করা হয়। সেই তিথিকে ‘বসন্ত পঞ্চমী’ বলা হয়ে থাকে। বৃষ্টির মধ্যেই চলছে সরস্বতী পুজোর শেষ মুহূর্তের প্রস্তুতি। শনিবার কখন থেকে সরস্বতী পুজো শুরু হবে, কতক্ষণ পুজো করা যাবে, তা দেখে নিন একনজরে –

এবছর বসন্ত পঞ্চমী তিথি পড়ছে শনিবার, ৫ ফেব্রুয়ারি ভোর ০৩:৪৮ মিনিট থেকে। শেষ হচ্ছে রবিবার, ৬ ফেব্রুয়ারি ভোর ০৩:৪৬ মিনিটে। শুভ মুহূর্ত সকাল ৭:০৭টা থেকে দুপুর ১২:৩৫টা পর্যন্ত। প্রচলিত বিশ্বাস, বসন্ত পঞ্চমীতেই দেবী সরস্বতীর জন্ম। ভগবান বিষ্ণুর আদেশে পিতা ব্রহ্মা মানুষ সৃষ্টি করেছিলেন। কিন্তু ব্রহ্মা তাঁর সৃষ্টিতে সন্তুষ্ট ছিলেন না।

আরও পড়ুন: Saraswati Puja 2022: কেন সরস্বতী পুজোয় হলুদ রঙের গুরুত্ব বেশি, জেনে নিন কারণ

তখন ব্রহ্মা তাঁর কমন্ডুল থেকে একটি গাছে জল ছিটিয়ে দেন। গাছের উপর সেই জলের ফোঁটা পড়ার সঙ্গে সঙ্গেই দেবী সরস্বতী আবির্ভূত হন। তাঁর এক হাতে ছিল বীণা। আর অন্য হাতে বই। তৃতীয় হাতে ছিল মালা। আর চতুর্থ হাতে ছিল বরদ মুদ্রা। তিনি-ই দেবী সরস্বতী।

এই দিনে হলুদ রঙের পোশাক পরার পিছনে রয়েছে বিশেষ কারণ। বসন্ত পঞ্চমীতে হলুদ রঙকে শুভ বলে মনে করা হয়। হলুদ রংকে সরলতা, সাত্ত্বিকতা, সমৃদ্ধি, শক্তি, আলো এবং আশাবাদের প্রতীক মনে করা হয়। হলুদ রং মন থেকে নেতিবাচকতা দূর করে। মনে ইতিবাচক প্রভাব তৈরি করে। হলুদ রং মস্তিষ্ককে সক্রিয় করে তোলে। উদ্যম বাড়ায়। তাই পুজো স্থানে হলুদ কাপড় রাখা হয়। সরস্বতীর বিগ্রহের শাড়িতেও থাকে হলুদ, সোনালির ছোঁয়া। পুজোয় ব্যবহার করা হয় হলুদ চন্দন, কাঁচা হলুদ, জাফরান প্রভৃতি।

আরও পড়ুন: Saraswati Puja 2022: রাশি মেনে করুন দেবী সরস্বতীর আরাধনা, দূর হবে সমস্ত বাধা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest