Saraswati Puja 2022: Why you should wear yellow colour clothes on Basant Panchami?

Saraswati Puja 2022: কেন সরস্বতী পুজোয় হলুদ রঙের গুরুত্ব বেশি, জেনে নিন কারণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি মা সরস্বতীর পুজোর দিন হিসেবে পালিত হয়। এই দিনটিকে বসন্ত পঞ্চমীও বলা হয়। মা সরস্বতী, জ্ঞানের দেবীকে এই দিনে বিশেষভাবে পূজা করা হয় এবং তার প্রিয় জিনিসগুলি তাকে নিবেদন করা হয়। এই দিনটি শিক্ষার্থীরা এবং সঙ্গীত প্রেমীদের জন্য খুব বিশেষ দিন বলে মনে করা হয়।

বসন্ত পঞ্চমীর দিন দেবী সরস্বতীকে হলুদ নিবেদনের বিধান রয়েছে। এমনকী মায়ের ভক্তরাও হলুদ বস্ত্র পরিধান করেন। এবার বসন্ত পঞ্চমীর উৎসব পালিত হবে ৫ ফেব্রুয়ারি শনিবার। এই উপলক্ষে, আপনি কি জানেন বসন্ত পঞ্চমীর দিনে হলুদ রঙকে এত গুরুত্ব দেওয়া হয় কেন?

হলুদ রঙ জ্ঞানের প্রতীক

হলুদ সমৃদ্ধি, শক্তি, আলো এবং আশাবাদের প্রতীক। এটি আপনার মস্তিষ্ককে সক্রিয় করে এবং আপনার উদ্যম বাড়ায়। আপনার মন থেকে নেতিবাচকতা দূর করে এবং ইতিবাচকতার দিকে নিয়ে যায়। অর্থাৎ হলুদ সেই রং যা অজ্ঞতা থেকে জ্ঞানের দিকে নিয়ে যায়। এইভাবে, বসন্ত পঞ্চমীর দিন দেবী সরস্বতীকে হলুদ রঙের জিনিস নিবেদন করে, আমরা কেবল দেবী সরস্বতীকে নয়, প্রকৃতির প্রতিও আমাদের শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করি।

আরও পড়ুন: কালো সুতো পরছেন? স্টাইল করতে গিয়ে নিজের সর্বনাশ করছেন না তো?

বসন্ত পঞ্চমীর দিন এই ভাবে মায়ের পুজো করুন

এবার বসন্ত পঞ্চমীর দিন সকালে স্নান সেরে হলুদ বস্ত্র পরিধান করে মনে মনে পূজা বা উপবাসের ব্রত নিন। এর পরে, একটি স্থানে বা প্রাঙ্গনে একটি হলুদ কাপড় বিছিয়ে দিন এবং মা সরস্বতীর মূর্তি বা মূর্তি রাখুন। পুজো স্থানে হলুদ বস্ত্র, হলুদ চন্দন, হলুদ, জাফরান, হলুদ ধান, হলুদ রঙের ফুল এবং হলুদ মিষ্টি নিবেদন করুন। আপনি যদি শিক্ষার্থী হন, তবে মায়ের সামনে বই রাখুন এবং তারও পূজা করুন এবং যদি আপনি সংগীতের ক্ষেত্রের সঙ্গে যুক্ত হন, তবে মায়ের পূজার সামনে বাদ্যযন্ত্রগুলি রাখুন এবং তারও পূজা করুন। এরপর আরতি ও সরস্বতী বন্দনা করে মায়ের আশীর্বাদ করুন।

আরও পড়ুন: Puri Jagannath Temple: পৃথক পৃথক দরজা দিয়ে প্রবেশ, ভক্তদের জন্য খুলছে পুরীর জগন্নাথ মন্দির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest