sawan 2022 significance and importance of the monday of sawan

Sawan 2022: শুরু হয়ে গেল শ্রাবণ মাস, জেনে নিন শ্রাবণ-সোমবারের মাহাত্ম্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

Sawan হিন্দু ধর্ম বা সনাতন ধর্ম অনুসারে মহাদেবের অত্যন্ত প্রিয় সময়। গোটা শ্রাবণ মাস জুড়েই মহাদেবের পুজো অর্চনা করে থাকেন তাঁর ভক্তরা। এই সময় তারকেশ্বরে শিবের মাথায় জল ঢালতে লক্ষ্য লক্ষ্য পূণ্যার্থী যান। শ্রাবণে শিবের উপাসনা করলে বিশেষ ফল পাওয়া যায় বলে প্রচলিত বিশ্বাস। এই বছর ১৮ জুলাই থেকে শুরু হয়েছে শ্রাবণ মাস। এই বছর শ্রাবণ মাস শুরুই হচ্ছে সোমবার দিয়ে। সোমবার যেহেতু শিবের দিন, তাই শ্রাবণ মাসের সোমবারের বিশেষ গুরুত্ব রয়েছে।

শ্রাবণ মাসে এই ভাবে ভগবান শিবের পূজা করুন

ভগবান শিবের অভিষেকের ফল বর্ণনা করে শাস্ত্রে বলা হয়েছে জলাভিষেক করলে পূজার সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয়। ভগবান শিবের উপাসনা করার শ্রেষ্ঠ সময় কাল-প্রদোষ বলে মনে করা হয়। সূর্যাস্তের এক ঘণ্টা আগে এবং যে কোনও দিনের এক ঘণ্টা পরের সময়কে প্রদোষ কাল বলে। সাওয়ান মাসে ত্রয়োদশী, সোমবার এবং শিব চৌদাস প্রধান। ভগবান শঙ্করের কাছে ভস্ম, লাল চন্দন, রুদ্রাক্ষ, আকের ফুল, ধুতরার ফল, বেল পাতা, ভাং খুবই প্রিয়।

আরও পড়ুন: লাইন দিয়ে একই রেখায় পাঁচ গ্রহ, বিরল মহাজাগতিক ঘটনা মহাকাশে

এই মন্ত্রগুলি জপ করুন

ভগবান শিবকে বৈদিক, পুরাণ বা নাম মন্ত্র দিয়ে পূজা করা হয়। সাধারণ মানুষ ওম নমঃ শিবায় বা ওম নমো ভগবতে রুদ্রায় মন্ত্র দিয়ে পূজা ও অভিষেক করতে পারেন। শিবলিঙ্গের অর্ধ প্রদক্ষিণ করুন। হিমালয়ের কন্যা পার্বতী দেবী ভগবান শঙ্করকে পাওয়ার জন্য কঠোর তপস্যা করেছিলেন, তখনও ছিল শ্রাবণ মাস।এই মাসটি সমুদ্র মন্থনের সঙ্গেও সম্পর্কিত। পৃথিবীকে বিষ থেকে বাঁচানোর জন্য আদিনাথ ভগবান শঙ্কর তার গলায় ধারণ করেছিলেন।

ষোড়শ উপাচার দিয়ে শিবলিঙ্গের পূজা করুন

শ্রাবণ মাসে লঘু রুদ্র, মহারুদ্র বা অতীরুদ্র পাঠ করারও একটি আইন রয়েছে। শ্রাবণ মাসে যে সব সোমবার পড়ে, শিব উপবাস করতে হবে। এই উপবাসে সকালে গঙ্গা স্নান বা পবিত্র নদী, হ্রদ, কূপে স্নান করে শিব মন্দিরে গিয়ে ষোড়শের পদ্ধতিগত চিকিৎসা দিয়ে প্রতিষ্ঠিত শিবলিঙ্গের পূজা করুন। এই উপবাসে শ্রাবণ মাহাত্ম্য ও শিব মহাপুরাণের গল্প শুনলে ভগবান শিবের বিশেষ কৃপা হয়।

আরও পড়ুন: Astro Tips: মনের মানুষের সঙ্গেই কি বিয়ে? জানুন কোন স্বপ্নে ইচ্ছাপূরণ হতে পারে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest