Site icon The News Nest

Eid Milad-Un-Nabi 2022: নবী মুহাম্মদ সা. সম্পর্কে বিশ্বের বিখ্যাত মানুষদের কিছু উক্তি

Eid Milad un Nabi 2021

মানবতার শিক্ষক হজরত মুহাম্মদ সা জন্মগ্রহণ করেছিল ১২ রবিউল আউয়াল। আজ তাঁর জন্মদিন। তিনি কেবল মুসলিমদের জন্য এই বিশ্বে আসেননি। তাই তো তাঁকে বলা বিশ্বের নবী বলা হয়। কেবল মসুলিমের নবী বলে তাঁকে সীমাবদ্ধ করা যায় না। বিশ্বের বিশিষ্ট খ্যাতনামা কিছু ব্যাক্তিত্ব নবী সম্পর্কে কি বলেছেন তা দেখে নেওয়া যাক।

১. আরবের নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কেবল সর্বশ্রেষ্ঠ মানুষ ছিলেন তা নয় বরং এযাবৎ মানব ইতিহাসের যত মানুষের জন্ম হয়েছে তাদের মধ্যে শ্রেষ্ঠ মানব একমাত্র তিনি ।

– এ জি লিওনার্দ

২. বস্তুত পক্ষে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর আনীত শরীয়ত সর্বলোকের জন্য প্রযোজ্য । এই শরীয়ত এমন বুদ্ধিবৃত্তিক মূলনীতি ও এ ধরনের আইনগত ভিত্তিতে রচিত যে সমগ্র বিশ্বের দৃষ্টান্ত পাওয়া যায় না ।

– ড. গিবন

৩. চরিত্র গঠন ও সমাজ সংস্কারের ক্ষেত্রে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম যে সাফল্য লাভ করেছেন তার পরিপ্রেক্ষিতে তাকে মানবতার মহা দরদী বলে বিশ্বাস করতে হয় ।

– অ্যাডওয়ার্ড মুদন্ট

৪. ইসলামের সেই উম্মি(নিরক্ষর )নবীর ইতিবৃত্ত বড় আশ্চর্যজনক । বর্তমানে তিনি কবরে ।তারপরও  কোটি কোটি মানুষকে তিনি ইসলামের কালেমার উপর অটল রেখেছেন ।

– ড. গেসটাউলি

৫. হযরত মুহাম্মদ (সা ) এর চিন্তাধারা ছিল অতি পবিত্র এবং চরিত্র ছিল অসম্ভব উন্নত ।‌ তিনি ছিলেন কর্ম তৎপর সংস্কারক । যাকে মহান আল্লাহ মানুষকে হেদায়েতের জন্য নিযুক্ত করেছেন । তিনি অক্লান্ত প্রচেষ্টার মাধ্যমে সত্যের বাণী পৌঁছে দিয়েছেন ।

– স কার্লাইল

৬. হজরত মুহাম্মদ (সা ) ছিলেন মানবজাতির পথ প্রদর্শক ও মুক্তিদাতা ‌। বিশ্বের শাসন ও একনায়ত্ব যদি আজ মুহাম্মদ (সা )  এর মত কামেল পুরুষের হাতে সোপর্দ করা হত , তবে এই পৃথিবী যাবতীয় সমস্যার সমাধান থেকে মুক্তি পেয়ে যেত । এবং গোটা বিশ্ব শান্তি ও নিরাপত্তা দোলনায় পরিণত হতো ।

জর্জ বার্নার্ড শ

Exit mobile version