Tarapith temple will be closed during total lunar eclipse

Total Lunar Eclipse: পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণে বন্ধ তারাপীঠ মন্দিরের গর্ভগৃহ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলবার বছরের শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ (Total Lunar Eclipse)। ভারতের বিভিন্ন প্রান্ত থেকে তা দৃশ্যমান হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সন্ধে নামলেই আকাশে দেখা যায় লাল চাঁদ। আর গ্রহণের সময়ে বন্ধ থাকবে তারাপীঠ মন্দিরের (Tarapith Temple) গর্ভগৃহ।

আজ বছরের শেষ চন্দ্রগ্রহণ (Total Lunar Eclipse)। উত্তরপূর্ব ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকার বেশিরভাগ জায়গা থেকেই দেখা যাবে। অন্যদিকে ভারতের কলকাতা , শিলিগুড়ি, পটনা , রাঁচি ও গুয়াহাটি থেকে দেখা যাবে এই গ্রহণ। কলকাতা-সহ উত্তর-পূর্ব ভারত থেকে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখতে পাওয়া যাবে।

জ্যোতির্বিজ্ঞানীদের হিসেবনিকেশ অনুযায়ী, কলকাতায় পূর্ণগ্রাস গ্রহণ প্রত্যক্ষ করা যাবে। বিকেল ৪টে ৫২ মিনিট থেকে গ্রহণ শুরু হবে। সবচেয়ে ভাল দৃশ্য দেখা যাবে ৪টে ৫৫এ। সন্ধে প্রায় সাড়ে ৭টা পর্যন্ত চলবে গ্রহণ। এই সময়ে বন্ধ থাকবে তারাপীঠ মন্দিরের গর্ভগৃহ। বিজ্ঞপ্তি অনুযায়ী, বিকেল ৪টে ৪৯ থেকে থেকে সন্ধে ৬টা ১৯ মিনিট পর্যন্ত তা বন্ধ রাখা হবে। তবে মন্দিরের দরজা বন্ধ হবে আরও আগেই – বিকেল ৩টে ৪৫ মিনিটে।

নাসা জানিয়েছে পরবর্তী পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে ২০২৫-এর ১৪ মার্চ৷চন্দ্রগ্রহণ কখনওই খালি চোখে দেখবেন না৷ সব সময় উপযুক্ত ব্যবস্থা নিয়ে তবেই চন্দ্রগ্রহণ (Total Lunar Eclipse)দেখুন৷

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest