The journey begins: One million Muslims begin first rituals of Hajj 2022

Hajj 2022: লাব্বাইক ধ্বনিতে মুখরিত তাবুনগরী মিনা, প্রায় ১০ লাখ মানুষ যোগ দিলেন হজের প্রথম আচারে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান সৌদি আরবের মক্কায় পবিত্র মসজিদুল হারাম (কাবা শরিফ) তাওয়াফের মাধ্যমে হজব্রত পালনের কার্যক্রম শুরু করেছেন। সেখান থেকে হজযাত্রীরা গেছেন মিনায়। আজ বৃহস্পতিবার তাঁরা মিনায় অবস্থায় করবেন। হজের মূল আনুষ্ঠানিকতা আগামীকাল শুক্রবার আরাফাতের ময়দানে।

তাবুনগরী মিনায় এখন উচ্চারিত হতে শোনা যাচ্ছে—লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা ওয়ান্‌নি’মাতা লাকা ওয়াল্‌মুল্‌ক্, লা শারিকা লাকা। (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।) সেখানে তাঁরা হজের খুতবা শুনবেন এবং জোহর ও আসরের নামাজ পড়বেন। সূর্যাস্ত পর্যন্ত চলবে এই আনুষ্ঠানিকতা।

পরদিন শনিবার সৌদি আরবে ঈদুল আজহার দিন পশু কোরবানি দিয়ে ইহরাম ছাড়বেন হাজিরা। এরপর কাবা শরীফকে বিদায়ী তাওয়াফের মধ্য দিয়ে শেষ হবে এবারের হজ পর্ব। গত দু’বছর চোখ রাঙিয়েছে অতিমারী করোনা। তবে এ বার খানিকটা কমেছে অসুখের প্রাবল্য। তাই অনুমতি মিলেছে হজের (Hajj 2022)। ২০২২ সালের হজের প্রথম আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। প্রায় ১০ লক্ষ তীর্থযাত্রী তাঁদের আজীবনের আধ্যাত্মিক যাত্রা শুরু করেছেন।

আরও পড়ুন: যুদ্ধের দামামার মাঝে হাতে কোরআন লেখার স্বপ্নপূরণ সিরিয়ার ক্যালিগ্রাফারের

হজ উপলক্ষে ইসলাম ধর্মের পবিত্র স্থান মক্কার কাবা মসজিদ প্রদক্ষিণ করেন লক্ষ লক্ষ পূণ্যার্থী। প্রচণ্ড গরমেও ভাটা পড়েনি উৎসাহে। ৪২ ডিগ্রি তাপমাত্রায় চড়া রোদ উপেক্ষা করেই কাবা প্রদক্ষিণ করেন আগত দর্শনার্থীরা।

পূণ্যার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষার দিকে কড়া নজর রাখছে সৌদি প্রশাসন। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রক ইতিমধ্যেই ২৩ টি বিশেষ হাসপাতাল তৈরি রেখেছে। রয়েছে ১৪৭টি স্বাস্থ্যকেন্দ্র। মক্কা এবং মদিনায় যাতে কোনও রকম সমস্যা না হয় সে জন্যই এই দুই জায়গায় স্বাস্থ্য পরিষেবা নিশ্ছিদ্র করার কথা ভাবা হয়েছে।

মিনা শহরে তৈরি করা হয়েছে ২৬টি স্বাস্থ্য কেন্দ্র। বিশেষত গরমে অসুস্থতা নিয়ে চিন্তিত প্রশাসন। জানা গিয়েছে, হাজারেরও বেশি শয্যা প্রস্তুত করা হয়েছে ইনটেনসিফভ কেয়ার (Intensive Care) হিসেবে। হিট স্ট্রোকে আক্রান্তদের জন্য ২০০টি শয্যা প্রস্তুত রাখা হয়েছে। প্রায় ২৫ হাজার স্বাস্থ্য কর্মীকে এলাকায় মোতায়েন করা হয়েছে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে ৷

আরও পড়ুন: সর্বোত্তম সম্পদ ঈমানের উপর অটল থাকার আমল ও দোয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest