To get the special blessings of Ganapati, chant the mantra according to the zodiac sign

Ganesh Chaturthi 2021: গণপতির বিশেষ আশীর্বাদ পেতে রাশি অনুযায়ী করুন মন্ত্র জপ

ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থীর দিনে গণেশ চতুর্থী পালিত (Ganesh Chaturthi) হয়। গণেশের জন্মোৎসব হিসেবে এই দিন পালিত হয়। মনে করা হয়, এদিন গণেশের উৎপত্তি হয়েছিল। তিনি সমস্ত দেবতাদের মধ্যে প্রথম পুজ্য। চলতি বছর ১০ সেপ্টেম্বর পড়েছে গণেশ চতুর্থী। ইতিমধ্যেই পুজোর প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। মহারাষ্ট্র, গোয়া, তামিলনাড়ু এবং কর্ণাটকের মত নানা রাজ্যেই ধুমধাম করে গণেশ পুজো করা হয়। বাড়িতে স্থাপন করা হয় গণেশের মূর্তি। গণেশ পুজো চলে দুই থেকে দশ দিন। তবে গত বছর থেকে সেই জাঁকজমক নেই আগের মতো করোনার জেরে।

১০ সেপ্টেম্বর ১২:১৭ মিনিটে গণেশ চতুর্থীর তিথি পড়ছে। অর্থাৎ ৯ সেপ্টেম্বরের মধ্যরাত পার হলেই পড়ে যাচ্ছে চতুর্থী। পরের দিন ১০ সেপ্টেম্বর রাত ১০ টা পর্যন্ত রয়েছে তিথি। গণেশের জন্ম সকালে হয়েছিল। তাই চতুর্থীর দিন সকালের দিকে তাঁর পুজো করা বিধেয়। শাস্ত্র মতে, এই দিনে একটি বিশেষ (চৌঘরিয়া) মুহূর্ত পড়েছে যে সময় যে গণেশের পুজো করলে মনস্কামনা পূর্ণ হয়। পাঁজি অনুসারে, ১০ সেপ্টেম্বর সকাল ৭.৩৭ মিনিট থেকে সাকাল ১০.৪৪ পর্যন্ত, লাভ ও অমৃত চৌঘরিয়া রয়েছে।

আরও পড়ুন: জ্যোতিষ কথা : কপালের গড়ন দেখে বুঝে নেওয়া যায় মানুষের চরিত্র!

শিব ও পার্বতী পুত্র গণেশ বুদ্ধি, সমৃদ্ধি ও সৌভাগ্যের দেবতা। ব্যক্তিগত ও পেশাগত জীবনে নানা বিপত্তি থেকে মুক্তি পেতে ভক্তরা এই পুজো করেন। এই তাঁর আর এক নাম হল বিগ্নহর্তা গণেশ। ঈশ্বরের বিশেষ আশীর্বাদ পেতে গণেশ চতুর্থীতে নিজের রাশি অনুযায়ী মন্ত্র জপ করুন।

মেষ রাশি- ওঁ অবনীশ নমঃ।

বৃষ রাশি – ওঁ গজবক্র নমঃ।

মিথুন রাশি- ওঁ কীর্তি নমঃ।

কর্কট রাশি- ওঁ দুর্জা নমঃ।

সিংহ রাশি- ওঁ নমস্তেতু নমঃ।

কন্যা রাশি- ওঁ অবনীশ নমঃ।

কন্যা রাশি- ওঁ অবনীশ নমঃ।

বৃশ্চিক রাশি- ওঁ বিকট নমঃ।

ধনু রাশি- ওঁ যশস্কর নমঃ।

মকর রাশি- ওঁ যঞ্জকায় নমঃ।

কুম্ভ রাশি- ওঁ বিশ্বরাজা নমঃ।

মীন রাশি- ওঁ শশী-বর্ণম নমঃ।

আরও পড়ুন: September Auspicious Days: সেপ্টেম্বরে নতুন সম্পত্তি কিনতে চান? জেনে নিন শুভ সময় ও দিন