with just 100 days left for durga puja where are the preparations going in kolkata

Durga Puja: আর মাত্র ১০০ দিন বাকি, একনজরে দেখে নিন এবারের পুজোর দিনক্ষণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাঙালির আবেগের অন্য নাম দুর্গাপুজো(Durga Puja 2022)। পুজোর এই ক’টা দিনের জন্য থাকে সারাবছরের অপেক্ষা। আর এবছরের জন্য এখন থেকেই শুরু হয়ে গেছে কাউন্টডাউন। পুজোর আর মাত্র ১০০ দিন বাকি যে। তারপরেই তো বাপের বাড়ি আসবেন উমা। বেজে উঠবে বোধনের শঙ্খ। গত ২ বছর করোনার(Coronavirus in West Bengal) প্রকোপে নমো নমো করে কেটেছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব। তাই আর এবার আয়োজনে কোনও খামতি রাখতে চান না কর্মকর্তারা।

এবার একবার নজর বুলিয়ে নেওয়া যাক এবারের পুজোর নির্ঘন্টে। আগামী ২৫ সেপ্টেম্বর মহালয়া দিয়ে শুরু হয়েছে এবারের পুজো। পঞ্চমী পড়েছে ৩০ সেপ্টেম্বর। মহাষষ্ঠী-মহাসপ্তমী-মহাষ্টমী পড়েছে যথাক্রমে ১,২, ও ৩ অক্টোবর। ৩ অক্টোবর রাত থেকেই মন খারাপের সুর বাজতে শুরু করবে আকাশে বাতাসে। সময় ফুরিয়ে আসছে যে। এরপর ৪ অক্টোবর নবমীনিশি শেষ হতেই বেজে উঠবে বিসর্জনের বাজনা। ৫ অক্টোবর মায়ের ভাসান দিয়ে শেষ হবে এবারের পুজো(Durga Pija 2022)।

আরও পড়ুন: Jamai Shasthi 2022: কবে জামাইষষ্ঠী, জেনে নিন এ বছরে পার্বণের তারিখ, তিথি

গত ২ বছর সব কিছু ওলটপালট করে দিয়েছ অতিমারি! বিধি মেনে উত্সব পালিত হয়েছে নমো নমো করে। এ বছর যেন পুরনো মুডে ফেরা। হারানো সুর ফিরে পাওয়ার প্রস্তুতি শুরু হয়ে গেছে পাড়ায় পাড়ায়। দুর্গাপুজোর আঁতুড়ঘুর কুমোরটুলি। বাঁশ-খড়ের কাঠামোর ওপর মাটির প্রলেপে একটু একটু করে জেগে উঠছেন মৃন্ময়ী মা। বর্ষা এসে যাওয়ায় প্লাস্টিকের আড়ালেই চলছে প্রস্তুতি। আরও ভাল করে মা-কে সাজিয়ে তুলতে হবে যে!

এরই মাঝে UNESCO-র Intangible Cultural Heritage তকমা পেয়েছে কলকাতার দুর্গাপুজো (Kolkata Durgapuja)। সব মিলিয়ে উত্সব ঘিরে তৈরি হয়েছে নতুন উন্মাদনা। আগামী ১ সেপ্টেম্বর শোভাযাত্রা করে ইউনেস্কোকে ধন্যবাদ জানানো হবে। চলছে তারও প্রস্তুতি। মণ্ডপে মণ্ডপে একই ছবি। এতদিন শিল্পীরাও মুখিয়ে ছিলেন নিজেদের প্রমাণ করার জন্য। মণ্ডপ কর্মীরা এসে গিয়েছেন কলকাতায়। মাঠজুড়ে চলছে কাজ।

আরও পড়ুন: Ambubachi: ২২ জুন অম্বুবাচী শুরু, জানুন এই সময় কী খাওয়া উচিত নয় ও কী করা উচিত নয়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest