Karva Chauth 2020: আগামীকাল করবা চৌথ, জানুন এর শুভক্ষণ ও চন্দ্রোদয়ের সময়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাঙালি জীবনে খুব একটা গুরুত্বপূর্ণ না হলেও সিনেমার দৌলতে করবা চৌথের (Karwa Chauth) সঙ্গে আমরা সকলেই কমবেশি পরিচিত। এই প্রথা অনুযায়ী স্বামীর মঙ্গলকামনা করে স্ত্রী সারাদিন উপবাস রাখেন এবং সন্ধ্যায় চাঁদ দেখে স্বামীর হাত থেকে খাবার ও জল খেয়ে উপবাস ভঙ্গ করেন। বিশেষ করে উত্তর ভারতে এই প্রথা বিশেষ ভাবে প্রচলিত।

যদিও স্বামীর মঙ্গল কামনা করে স্ত্রীর সারাদিন উপবাস রাখার প্রথাকে পুরুষতান্ত্রিক সমাজের অঙ্গ বলে মনে করেন অনেকে। তবু করবা চৌথ এখন আর নিছক একটা প্রথা নয়, এটি একটি সামাজিক উত্‍সবে পরিণত হয়েছে। দৃকপঞ্জিকা অনুসারে কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্থীতে করবা চৌথ (Karwa Chauth) পালন করা হয়। গুজরাত, মহারাষ্ট্র এবং দক্ষিণ ভারতের প্রাদেশিক ক্যালেন্ডার অনুযায়ী আশ্বিন মাসে পালিত হয় করবা চৌথ। তবে এক্ষেত্রে মাসের নামটাই শুধু আলাদা। গোটা দেশে সর্বত্র একই দিনে করবা চৌথ পালিত হয়।

চলতি বছর ৪ নভেম্বর (বুধবার) এই ব্রত পালিত হবে। করবা চৌথে গণেশ বন্দনা-সহ শিব, পার্বতী ও চন্দ্রের পুজো করা হয়। এ বছর বুধবারের দিন করবা চৌথ হওয়া এর গুরুত্ব বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। কারণ বুধবারের দিন গণেশকে সমর্পিত। এখানে জানুন পুজোর শুভক্ষণ ও চন্দ্রোদয়ের সময়-সহ কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য।

আরও পড়ুন: আগামী বছর কবে দুর্গাপুজো হবে? কোনদিন মহালয়া ? একনজরে দেখে নিন নির্ঘণ্ট

শুভক্ষণ ও চন্দ্রোদয়ের সময়:

করবা চৌথ পুজোর সময়- সন্ধ্যা ৫ টা ৩০ মিনিট থেকে ৬ টা ৪৮ মিনিট পর্যন্ত।

করবা চৌথে চন্দ্রোদয়ের সময়- রাত ৮ টা ১৫ মিনিটে

চতুর্থী তিথি শুরু- ৪ নভেম্বর ৩ টে ২৪ মিনিট।

চতুর্থী তিথি সমাপ্ত- ৫ নভেম্বর ৫ টা ১৪ মিনিট।

এই ব্রত শুরুর আগে সরগি খেতে হয়। শাশুড়ি এই সরগি তৈরি করেন। যা সূর্যোদয়ের আগে খাওয়া হয়ে থাকে। তার পরই ব্রত শুরু হয়। শ্বাশুড়ি ও বৌমা একসঙ্গে এই খাবার খেয়ে থাকেন। সারগিতে থাকে শুকনো ফল, মিষ্টি এবং রান্না করা বিভিন্ন খাবার।

‘করবা’ অর্থাৎ মাটির পাত্র, ‘চৌথ’ অর্থাৎ চতুর্থী। এই দুয়ে মিলে ব্রতের নামকরণ। এই ব্রতে কড়াইয়ের ভূমিকা গুরুত্বপূর্ণ। যাঁরা ব্রত রাখেন, তাঁরা নতুন কড়াই কেনেন। সেখানে রাখেন নতুন কাপড়, কাচের চুড়ি এবং বাড়িতে তৈরি মুখরোচক খাবার ও মিষ্টি। উত্তর ভারতে করবা চৌথের (Karwa Chauth) পর পুত্র সন্তানের মঙ্গল কামনা করে আহোই অষ্টমী ব্রত রাখা হয়।

আরও পড়ুন: #SharadPurnima2020: এভাবেই খুশি করুন মা লক্ষ্মীকে, টাকা আসবে চুম্বকের মতো

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest