জানেন কি, শ্রীকৃষ্ণের কতজন স্ত্রী এবং সন্তানের সংখ্যাই বা কত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest
পুরাণে শ্রীকৃষ্ণের অধিকারে ১৬০০ মহিষী অবস্থান করতেন। তবে শুধু পুরাণেই নয়, ‘মহাভারত’-এও এর উল্লেখ পাওয়া যায়। ‘হরিবংশ’-এ এই নারীদের তিনি প্রাগজ্যোতিষরাজ নরকাসুরের কবল থেকে উদ্ধার করেন বলে উল্লেখ করা হয়েছে। এই ১৬০০ নারী ছিলেন ঋষিকন্যা। ভূদেবীর বরে তাঁরা কৃষ্ণের মহিষী হয়েছিলেন। এই ১৬০০ মহিষী কিন্তু কৃষ্ণের গৌণ মহিষী। কোনও পুরাণ তাঁদের নাম পর্যন্ত জানায় না। ‘
ভাগবৎ পুরাণ’ এই ১৬০০ নারীর বাইরে কৃষ্ণের প্রধান পত্নীর সংখ্যা ৮। আবার ‘বিষ্ণু পুরাণ’ মতে তাঁদের সংখ্যা ৯। তবে ‘মহাভারত’ কিন্তু ৮জন পত্নীর কথাই বলে। আবার ‘হরিবংশ’ সংখ্যাটা হল ৭।
এখানে তাঁদের নামগুলি দেওয়া হল-
  • ভাগবৎ পুরাণ অনুসারে শ্রীকৃষ্ণের স্ত্রী হলেন- রুক্মিনী, সত্যভামা, জাম্ববতী, কালিন্দী, মিত্রবিন্দা, নগ্নজিতী, ভদ্রা, লক্ষণা।
  • বিষ্ণু পুরাণ অনুসারে শ্রীকৃষ্ণের স্ত্রী হলেন- রুক্মিনী, সত্যভামা, জাম্ববতী, কালিন্দী, মিত্রবিন্দা, নগ্নজিতী, মাদ্রী, লক্ষণা, রোহিনী।
  • মহাভারত অনুসারে শ্রীকৃষ্ণের স্ত্রী হলেন-  রুক্মিনী, সত্যভামা, জাম্ববতী, মিত্রবিন্দা, নগ্নজিতী, মাদ্রী, লক্ষণা, রোহিনী।
  • হরিবংশ অনুসারে শ্রীকৃষ্ণের স্ত্রী হলেন- রুক্মিনী, সত্যভামা, জাম্ববতী, মিত্রবিন্দা, নগ্নজিতী, মাদ্রী, লক্ষণা।
এঁরা প্রত্যেকেই রাজ অথবা দেববংশজাত। বিভিন্ন সময়ে কৃষ্ণ এঁদের বিবাহ করেন। অন্যদিকে কৃষ্ণের সন্তান সংখ্যা নিয়েও মতপার্থক্য রয়েছে। তবে, ‘মহাভারত’ অনুসারে, শ্রীকৃষ্ণের প্রতিটি স্ত্রীর গর্ভ থেকে তাঁর ১০টি করে পুত্র জন্ম নেয়। এর মধ্যে অষ্টমহিষী গর্ভজাত ৮০ জনের কথাই জানা যায়। তাঁদের নিয়ে অগণিত কাহিনি বিবিধ শাস্ত্র ও সাহিত্যে বর্ণিত রয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest