ফেসবুকের সঙ্গে চুক্তি হতেই ফের এশিয়ার ধনীতম তকমা পেলেন মুকেশ আম্বানি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: মার্ক জুকেরবার্গের সঙ্গে ফেসবুক চুক্তির পর ফের এশিয়ার ধনীতম ব্যক্তি হিসেবে উঠে এলেন মুকেশ আম্বানি। বুধবার ফেসবুকের সঙ্গে চুক্তির পরে আম্বানির সম্পদের পরিমাণ ৪.৭ বিলিয়ন ডলার বেড়ে ৪৯.২ বিলিয়ন ডলারে পরিণত হয়। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩৮ লক্ষ কোটি টাকার সমান।

মঙ্গলবার রেকর্ড ৪৩,৫৭৪ কোটি টাকার বিনিময়ে ফেসবুক (Facebook) রিলায়েন্স জিও’র (Reliance Jio) ৯.৯ শতাংশ শেয়ার কিনে নেয়। ডিজিটাল প্ল্যাটফর্মে এটি বিরাট গাঁটছড়া। এতদিন এশিয়ার ধনীতম ছিলেন জগৎ বিখ্যাত ই-কমার্স সাইট আলিবাবার প্রতিষ্ঠাতা কর্ণধার জ্যাক মা। ফেসবুকের সঙ্গে চুক্তির পর জ্যাক মা-এর থেকে মুকেশ আম্বানির সম্পত্তির পরিমাণ বেড়ে যায় ৩.২ বিলিয়ন ডলার। Bloomberg Billionair-এর সূচক অনুযায়ী, জ্যাক মাকে পিছনে ফেলে এখন এশিয়ার ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানি। ফেসবুকের সঙ্গে চুক্তির আগে বিশ্বের বৃহত্তম তৈল শোধনাগারের মালিক মুকেশ আম্বানির সম্পত্তির পরিমাণ চলতি বছরে ১৪ বিলিয়ন ডলার কমেছিল।

আরও পড়ুন: Zoom-এর বিকল্প অ্যাপ বানালেই এক কোটি টাকা পুরস্কার, ঘোষণা কেন্দ্রের

এই চুক্তির পর মুকেশ আম্বানি একটি ভিডিও বার্তা দেন। তিনি বললেন, ‘আমি বিশ্বাস করি যে আপনারা সবাই নিরাপদ এবং সুস্থ আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিজিটাল ইন্ডিয়ানর স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা চলছে। আমাদের লং টার্ম অংশীদার হিসাবে ফেসবুক-কে স্বাগত জানাই। জিও এবং ফেসবুকের এই চুক্তির মাধ্যমে ডিজিটাল ইন্ডিয়া মিশন পূরণ হবে’।

বিশ্বে চিনের পরেই ফেসবুকের গ্রাহক সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ফেসবুকের মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে এখন ভারতে ৪০ কোটিরও বেশি গ্রাহক রয়েছে। ফলে নয়া চুক্তিতে দেশের ডিজিটাল প্ল্যাটফর্মের চেহারা আমূল বদলাতে চলেছে বলে মনে করা হচ্ছে। রিলায়েন্সের সঙ্গে এই চুক্তি ভারতে প্রযুক্তি ক্ষেত্রে সবচেয়ে বড় বিনিয়োগ বলে মনে করা হচ্ছে। পাশাপাশি, তুলনামূলক কম শেয়ারের জন্য এত বড় বিনিয়োগ বিশ্বের কোনও টেক সংস্থার ক্ষেত্রে প্রথম।

আরও পড়ুন: বাড়িতে AC নেই? জেনে নিন ঘরকে ঠান্ডা রাখার ১২টি টিপস

Gmail 2

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest