করোনা আতঙ্কে ও YES Bank সংকটের জের! রেকর্ড পতন টাকার দামে, পড়ল সেনসেক্স, ধস শেয়ার বাজারেও

মুম্বই: YES Bank সংকট ও তার জেরে আরবিআই-এর স্থগিতাদেশের জেরে শুক্রবার ১৪৫০-এর বেশি পয়েন্ট পতন ঘটল সেনসেক্সের। যদিও YES Bank-এর গ্রাহকদের আতঙ্কিত হওয়ার দরকার নেই বলে আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

করোনাভাইরাস সংক্রমণের আতঙ্কের পাশাপাশি YES Bank সংকটের জেরে শুক্রবার শেয়ারবাজার বন্ধ হওয়ার পরে বিকেল চারটেয় সেনসেক্স ৮৯৩.৯৯ পয়েন্ট অর্থাত্ ২.৩২% পতনের পরে দাঁড়ায় ৩৭৫৭৬.৬২ পয়েন্টে। নিফটি ৫০ ২৭৯.৫৫ পয়েন্ট অর্থাত্ ২.৪৮% নেমে দাঁড়ায় ১০৯৮৯.৪৫ পয়েন্টে। পাশাপাশি, এ দিন ইয়েস ব্যাঙ্কের শেয়ারদরে ৫৬.০৪% পতন ঘটেছে।

আরও পড়ুন: ভয়াবহ বিপদের সম্মুখীন দেশকে সামলান, মোদিকে পরামর্শ মনমোহনের

করোনার জেরে এখন ‘কম দামি’ টাকা ৷ প্রায় প্রতিদিনই টাকার দাম পড়ছে হু হু করে ৷  টাকার পতনের পাশাপাশি ধস নেমেছে শেয়ার বাজারেও ৷ গত ১৬ মাসে সবচেয়ে নিচে এসে ঠেকেছে টাকার দাম ৷ আগামী দিনে টাকার দাম আরও কমার আশঙ্কা ৷ ডলার পিছু ৭৫-র নিচে নেমে যেতে পারে টাকার দাম ৷বৃহস্পতিবার ভারতে আরও করোনা আক্রান্তের ঘটনা সামনে আসে। যার জেরে আন্তর্জাতিক মুদ্রা বাজারে টাকার দাম হু হু করে পড়তে শুরু করে।

আরও পড়ুন: হাঁড়ির হাল! এবার Yes Bank গ্রাহকদের টাকা তোলার সর্বোচ্চ সীমা বেঁধে দিল কেন্দ্র

এ দিন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, YES Bank গ্রাহকদের দুশ্চিন্তা করার দরকার নেই। তিনি বলেন, ‘আমরা পরিস্থিতির উপরে নজর রাখছি। রিজার্ভ ব্যাঙ্ক একটি পরিকল্পনা করেছে, তাই যত তাড়াতাড়ি সম্ভব সমাধান পাওয়া যাবে। YES Bank-এর গ্রাহক ও বিনিয়োগকারীদের উদ্দেশে জানাচ্ছি, ভয় পাবেন না। আপনাদের অর্থ সুরক্ষিত রয়েছে।’ তিনি আরও বলেন, ‘আমরা একটি পথ খুঁজে পেয়েছি, যা সকলের পক্ষে সুবিধাজনক। আরবিআই আশ্বাস দিয়েছে, যত তাড়াতাড়ি সম্ভব সংকটের সমাধান পাওয়া যাবে।’