Site icon The News Nest

মোদি সরকারের সম্মান ‘পদ্মশ্রী’ প্রত্যাখ্যান করলেন ‘গীতশ্রী’ সন্ধ্যা মুখোপাধ্যায়

sandhya mukherjee

পদ্মশ্রী সম্মান ফিরিয়ে দিলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukhopadhyay)। তিনি শারীরিক ভাবে অত্যন্ত অসুস্থ। পুরস্কার ঘোষণার এক দিন আগে তাঁকে জানানো হয়, তিনি পদ্মশ্রী পাচ্ছেন। এই গোটা বিষয় তাঁর কাছে অত্যন্ত অপমানজনক বলে মনে হয়েছে, তাই পুরস্কার প্রত্যাখ্যান করলেন কিংবদন্তী শিল্পী (Sandhya Mukhopadhyay)।

এতকালেও সম্মান পাওয়ার যোগ্য মনে করা হয়নি তাঁকে। তাই নরেন্দ্র মোদি সরকারের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মান ‘পদ্মশ্রী’ (Padma Shri) প্রত্যাখ্যান করলেন প্রবাদপ্রতিম সঙ্গীত শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukhopadhyay)। বয়স ৯০ পেরিয়েছে। তাঁর চেয়ে কম বয়সিরাও সম্মান পেয়ে গিয়েছেন।

এখন আর সম্মানের প্রয়োজন নেই বলে কেন্দ্রীয় সরকারকে ফোনেই জানিয়ে দিয়েছেন বলে শিল্পীর পরিবার সূত্রে খবর। তিনি বলেন, ‘‘এ ভাবে কেউ পদ্মশ্রী দেয়? এরা জানে না আমি কে! নব্বই বছরে আমায় পদ্মশ্রী নিতে হবে? আর এই ফোন করে বললেই চলে যাব আমি? শিল্পীদের কোনও সম্মান নেই আর।’’

দিল্লির কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট সচিবালয়ের উদ্দেশে তিনি হিন্দিতেই তাঁর বক্তব্য জানিয়ে দেন। তিনি বলেন, ‘‘আমি বলে দিয়েছি, আমার পদ্মশ্রীর কোনও দরকার নেই। শ্রোতারাই আমার সব।’’ আচমকা এই পদ্মশ্রী খেতাবের ফোনে তিনি যে অপমানিত বোধ করেছেন, তাঁর কণ্ঠই তা জানিয়ে দিচ্ছিল। শাস্ত্রীয় সঙ্গীত থেকে আধুনিক বাংলা গানে তাঁর সুরের বিস্তার আর যাই হোক পদ্মশ্রীর আশা যে করে না তা স্পষ্ট বুঝিয়ে দিলেন এই নিরহঙ্কারী শিল্পী।

সন্ধ্যা বলেন, ”বাংলার মানুষ আশা করি বুঝবে কোন যন্ত্রণা থেকে পদ্ম খেতাব ফিরিয়ে দিলাম। সত্যি আমার এসব খেতাবের দরকার নেই। জীবনের প্রান্তে এসে ওদের এতগুলো বছরের বুক ভরা ভালোবাসাই আমার পুরস্কার।”

 

Exit mobile version