করোনার কোপ! ২২২ বছর পর এই প্রথমবার হজ বাতিলের সম্ভাবনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে সৌদি আরবে। যার জেরে এবার মুসলমানদের সর্বোচ্চ ধর্মীয় জমায়েত পবিত্র হজ বাতিল হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। করোনার জেরে মক্কা-মদিনাতে কারফিউ জারি করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান—এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, করোনা পরিস্থিতির কারণে এবার হজ বাতিল হতে পারে। সৌদি কর্মকর্তারা জানিয়েছেন এমনটাই। ১৭৯৮ সালের পর এবারই প্রথম বাতিল হতে পারে হজ।

আরও পড়ুন: ভারতে করোনা সংক্রমণ বেড়ে ২,৩০১, মৃতের সংখ্যা ৫৬

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মুহম্মদ সালেহ বিন তাহের বান্তেন বলেছেন, সৌদি আরব নাগরিকদের সুরক্ষার ব্যাপারে কোনও আপোস করবে না। তাই করোনা পরিস্থিতি সম্পর্কে পরিষ্কার ধারণা না পাওয়া পর্যন্ত আনুষ্ঠানিকভাবে হজের বিষয়ে আমরা কোনও চুক্তি স্বাক্ষর না করার সিদ্ধান্ত নিয়েছি। মুসলিম দেশগুলোকে অনুরোধ করা হয়েছে, এবার যেন তারা হজ যাত্রা নিয়ে তাড়াহুড়ো না করে। করোনা মহামারির গতিপ্রকৃতির ওপর নির্ভর করবে সিদ্ধান্ত। জনস্বাস্থ্যের বিষয়টি আমাদের কাছে সবার আগে প্রাধান্য পাবে।

আরও পড়ুন: সঠিক সময়ে লকডাউনের সিদ্ধান্ত, কেন্দ্রের প্রশংসায় পঞ্চমুখ WHO

ইসলামের ইতিহাসে অবশ্য হজ বাতিলের ঘটনা আগেও ঘটেছে। তবে আধুনিক ইতিহাসে এটা বিরলতম ঘটনা। সর্বশেষ প্রায় ২০০ বছর আগে ১৭৯৮ সালে হজ বাতিল করা হয়েছিল।কিংস কলেজ লন্ডনের ওয়ার স্ট্যাডিজ বিভাগের প্রভাষক সিরাজ মাহের বলেছিলেন,’হজ বাতিল হওয়ার সম্ভাবনা নিয়ে সৌদি কর্তৃপক্ষ মুসলিমদের মনস্তাত্ত্বিকভাবে প্রস্তুত করছে। তারা অতীতকাল থেকে ঐতিহাসিক দৃষ্টান্ত তুলে ধরেতে শুরু করেছে, যেখানে বিপর্যয় ও যুদ্ধ সহ বিভিন্ন কারণে হজকে স্থগিত করতে হয়েছিল। আমি মনে করি এটি মানুষকে আশ্বস্ত করার বিস্তৃত প্রয়াসের একটি অংশ। যদি হজ সত্যিই বাতিল হয় তবে সেটা কোন নজিরবিহীন ঘটনা হবে না।’

সৌদি আরবে এখন পর্যন্ত ১ হাজার ৮৮৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ২১ জন মারা গিয়েছেন। সংক্রমণ এড়াতে সব ধরনের জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় বিপুল সাহায্য, নিন্দুকদের মুখে ঝামা ঘসলেন কিং খান

Gmail

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest