সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমাল SBI, তবে উঠে গেল মিনিমাম ব্যালেন্সের শর্ত,এসএমএস অ্যালার্টের চার্জ

নয়াদিল্লি: ঠিক এক মাসের মাথায় ফের ফিক্সড ডিপোজিট (এফডি) বা স্থায়ী আমানতে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। ১০ মার্চ থেকে পরিবর্তিত সুদের হার কার্যকরী হবে বলে জানিয়েছে ব্যাঙ্ক। এর আগে গত ১০ ফেব্রুয়ারি স্বল্প ও দীর্ঘ মেয়াদের সব ধরনের স্থায়ী আমানতের স্কিমে সুদের হার কমিয়েছিল তারা।

আরও পড়ুন: স্নাতক হলেই মিলতে পারে রাজ্য সরকারি চাকরি, দেখুন আবেদনের ডিরেক্ট লিঙ্ক

৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ছিল ৪.৫%। পরিবর্তিত সুদের হার অনুয়ায়ী তা কমিয়ে ৪% করা হয়েছে। একই ভাবে, এক বছর থেকে ৫ বছরের কমে স্থায়ী আমানতের যে সব স্কিম আছে তা ৬% থেকে কমিয়ে করা হয়েছে ৫.৯%। অন্য দিকে, ৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত এফডি-তে এই হার কমিয়ে করা হয়েছে ৫.৯%। যা এত দিন ছিল ৬%।নতুন সুদের হার অনুযায়ী, প্রবীণদের ক্ষেত্রে ৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ৪.৫ শতাংশ।  ১ বছর থেকে ২ বছরের কম পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ৬.৪ শতাংশ করা হয়েছে।  ৪৬ দিন থেকে ১৭৯ দিন পর্যন্ত এবং ৩ বছরের বেশি স্থায়ী আমানতেও সুদের হারে পরিবর্তন হয়েছে।

আরও পড়ুন: আরএসএসের সদস্য থেকে যৌনজীবন, আত্মজীবনীতে অকপট মিলিন্দ সোমান

অন্যদিকে, এ দিন এসবিআই এক প্রেস বিবৃতিতে ঘোষণা করে, “ব্যাঙ্কের সমস্ত সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের জন্য গড় মাসিক ব্যালেন্স বা অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স (AMB) রক্ষণাবেক্ষণ মুকুবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে”। অর্থাৎ, এখন থেকে সমস্ত এসবিআই গ্রাহক তাঁদের সেভিংস অ্যাকাউন্টগুলিতে ‘শূন্য ব্যালেন্স’-এর সুবিধা পাবেন।বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই সিদ্ধান্ত ব্যাঙ্কের ৪৪.৫১ কোটি সঞ্চয়কারীকে উপকৃত করবে। কারণ সমস্ত ধরনের সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকেই এএমবি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ন্যূনতম ব্যালেন্স না রাখলে কর ব্যাতীত পাঁচ থেকে পনেরো টাকা কেটে নিত এসবিআই। এই নিয়ে ব্যাঙ্ককে অনেক সমালোচনাও সহ্য করতে হয়েছে। এবার সেই টাকা আর নেবে না এসবিআই।এখন খেকে এসএমএস অ্যালার্টের জন্য অতিরিক্ত চার্জ নেবে না এসবিআই।

(আপনার আশপাশের পরিবর্তনের অংশ হতে চান? আমাদের খবর পাঠান ইমেল্ ও হোয়াটআপের মাধ্যমে)