Site icon The News Nest

লকডাউনে পড়ুয়াদের কথা মাথায় রেখে ইউটিউব-ক্লাস জুয়েল স্যারের

final...2020 05

বর্ধমান: শিক্ষা আনে চেতনা। চেতনার ভিতরে থাকে দায়বদ্ধতা। যা আমরা বেশিরভাগ লোকই ভুলে থাকি। নিজের দায়িত্ব যদি সকলে পালন করতেন, তাহলে সমাজ বদলানোর স্লোগান দিতে হত না সকাল-সন্ধে। লকডাউনের দিনেও শিক্ষক হিসাবে নিজের দায়বদ্ধতার কথা ভোলেননি কামরুজ্জামান চৌধুরী ওরফে ‘জুয়েল স্যার’ ।

লকডাউনে বন্ধ স্কুল। সকলের দিন কাটছে ঘরে। ক্লান্তিকর অবসরে মানুষ কাহিল। গোটা বিশ্ব স্বেচ্ছা নির্বাসনে দিন কাটাচ্ছে। তবে আজ বা কাল দিন তো স্বাভাবিক হবেই। আবার স্কুলে ঘন্টা বাজবে। কিন্তু তা বলে হাত গুটিয়ে বসে থাকতে নারাজ জুয়েল স্যার। লেগে পড়েছেন ফিজিক্স পড়ানোর কাজে। সোশ্যাল সাইটকে অবলম্বন করে শুরু করে দিয়েছেন পড়ানোর কাজ। ইউটিউবকে ক্লাসরুম বানিয়ে তিনি পড়াচ্ছেন। প্রচার কিংবা বিজ্ঞাপন পাওয়ার তাগিদে নয়। এটি তিনি করছেন কেবল ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে। ২০২১-এ যারা উচ্চ মাধ্যমিক দেবে তাদের জন্য এই উদ্যোগ নিয়েছেন জুয়েল স্যার।

আরও পড়ুন:

বর্ধমানের কাজিরহাটের বাসিন্দা কামরুজ্জামান চৌধুরী ফিজিক্স পড়ুয়াদের কাছে একটি জনপ্রিয় নাম। তাঁর চরিত্রের কয়েকটি বিশেষ গুণ মানুষকে প্রভাবিত করে । বহু শিক্ষকের মত শিক্ষকতা তাঁর কাছে নিছক চাকরি নয়। এটি তাঁর বোধ। ভালোলাগা। বেঁচে থাকা। একান্ত পরিচয়।

তাঁর হাত দিয়ে কত যে ডাক্তার ইঞ্জিয়ার বের হয়েছে তার হিসাব নেই। তবে প্রচারবিমুখ হওয়ার কারণে পড়ুয়াদের এবং তাদের অভিভাবকদের বাইরে আলাদা করে প্রচার পাননি তিনি। এটা বিজ্ঞাপনের যুগ। সেখানে পা বাড়াতে চাননা প্রচারবিহীন অসম্ভব রসবোধ সমৃদ্ধ এই মানুষটি। এমন বহুবার হয়েছে তাঁর কাছ থেকে যে পড়ুয়া স্ট্যান্ড করেছে সে নামী সংবাদ চ্যানেলের স্টুডিওতে গিয়ে কেবল তার নাম ছাড়া বাকি বহু শিক্ষকের নাম করেছে। হয়তো এটা হতে পারে জুয়েল স্যারকে দেখে ওই পড়ুয়াদের মনে হয়েছে উনি প্রচার চান না। তাই স্টুডিওতে বসে ওর নাম আলাদা করে নেয়নি তারা। সেসব তিনিও আমল দেননি কস্মিনকালে।

সব পড়ুয়ায় যে অত্যন্ত মেধা সম্পন্ন হবে তেমন নয়। সে কারণে জুয়েল স্যার ‘বিশেষ শিক্ষা কৌশল’নেন। এতে কারোর পক্ষেই বিষয়টি বুঝতে কোনো অসুবিধা হয় না। একজন কৃতী শিক্ষকের হাত ধরে ডাক্তার , ইঞ্জিয়ার বের হবে সেটাই স্বাভাবিক। তা আলাদা করে প্রচারের দাবি রাখে না। জুয়েল স্যার সর্বদা চেষ্টা করেন পড়ুয়াদের মাথায় ফিজিক্স ঢুকিয়ে দিতে। সেটাই তাঁর শিক্ষা-কৌশল। আপনি যদি কামরুজ্জামান চৌধুরী (জুয়েল) ক্লাস টুয়েলভ ইউটিউব চ্যানেলটি দেখেন তাহলেই জানতে পারবেন। যে কখনও ফিজিক্স পড়েনি তারও মনে হবে একটু চেষ্টা করলে ফিজিক্স শেখা যেত ।

নিচে দেখে নিন জুয়েল স্যারের ক্লাস-

আরও পড়ুন:

Exit mobile version