7 Tips to Protect Your Smartphone from Getting Hacked

Smarphone: হ্যাকারের হাত থেকে বাঁচতে চান? ভুল করেও আপনার স্মার্টফোনের এগুলো সঙ্গে করবেন না

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সামশুল আলম: বর্তমান জীবনে আমরা সকলেই টেকনোলজির মায়াজালে বিভোর। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত একটা স্মার্টফোন সবসময় হাতের কাছে অবশ্যই থাকে। তবে কিছুটা অভ্যাস বা কিছুটা আলস্য মনোভাবের কারণে আমরা এই স্মার্টফোনকে এমনভাবে ব্যবহার করে ফেলি যেটা পরবর্তীকালে আমাদেরই ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। স্মার্টফোন ব্যবহারের আগে অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখা দরকার।

অজান্তেও এই কাজ করবেন না আপনার স্মার্টফোনের সঙ্গে-

ফ্রি ওয়াইফাই : ফ্রি ওয়াইফাই ( যাকে আমরা বলে থাকি পাবলিক ওয়াইফাই) ব্যবহার করার আগে একবার অবশ্যই ভেবে নেবেন। খুব প্রয়োজন ছাড়া কখনও এই পরিষেবা গ্রহণ করবেন না। কারণ হ্যাকাররা যাঁরা এই পাবলিক ওয়াইফাইয়ের সঙ্গে যুক্ত তারা অতি সহজেই দেখে নিতে পারবে আপনি এই নেটওয়ার্ক ব্যবহার করে কোন তথ্য আদান প্রদান করছেন। আপনার প্রাইভেসি ক্ষতিগ্রস্ত হতে পারে।

পাসওয়ার্ড ও ডেটা : অজান্তেও নিজের কোনও অ্যাকাউন্ট বা ব্যাক্তিগত কোনও নাম্বার (পাসওয়ার্ড) আপনার স্মার্টফোনে সেভ করে রাখবেন না। আপনার ডেটা হ্যাক করার জন্য ম্যালওয়ার বা হ্যাকাররা ওত পেতে বসে আছে।

আরও পড়ুন: WhatsApp: এবার ফোন নম্বর লুকিয়ে করুন চ্যাট, WhatsApp আনছে নয়া ফিচার

অজানা কল: ভুল করেও কোনও স্প্যাম নাম্বার বা ফরেন নাম্বার থেকে আসা ফোনকল রিসিভ করবেন না। একটা ফোনকল আপনার ব্যাক অ্যাকাউন্টের ব্যালেন্স শূন্য করে দিতে সক্ষম। কোনও কল রিসিভ করার আগে ফোনকল ডিটেক্টর অ্যাপ থেকে অবশ্যই যাচাই করে নেবেন।

ইউজার ম্যানুয়াল: সবকিছুই যে আমরা আগে থেকেই জেনে বসে আছি এমনটা মোটেও নয়। টেকনোলজির গ্রাফ উন্নতির চরম শিখরে। তাই নতুন কোনও ফিচার বা অ্যাপ ব্যবহার করার আগে একটু ইউজার ম্যানুয়াল বা ব্যবহারের সঠিক পদ্ধতি জেনে রাখা ভালো।

অ্যাপ ডাউনলোড: অ্যাপেল অ্যাপ স্টোর, গুগল প্লে স্টোর বা রেজিস্টার্ড কোনও অ্যাপ প্রোভাইডার ছাড়া অন্য কোনও লোকেশন থেকে থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করবেন না। কারণ সাইবার ক্রিমিনালরা ম্যালওয়্যারের সাহায্যে আপনার ফোনের মাইক্রোফোন এবং ক্যামেরা অ্যাকসেস করতে পারবে।

আরও পড়ুন: Nokia G11 Plus: ফুল চার্জে চলবে টানা তিনদিন! ফোন বাজারে নোকিয়ার নয়া ধামাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest