‘এয়ার কুলার’ কেনার আগে মাথায় রাখুন এই ১০ জিনিস…

বিদ্যুতের খরচ কেমন হচ্ছে তা দেখে নিতে ভুলবেন না যেন।

গরমে একটু আরাম পেতে যদি এয়ার কুলার কেনার পরিকল্পনা থাকে, তাহলে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিলে সুবিধা হবে আপনারই।

পার্সোনাল কুলার বনাম ডেসার্ট কুলার

গরমে আরাম পেতে কোন এয়ার কুলার আপনার জন্য বেস্ট তা আগে থেকে জেনে নিতে চোখ রাখুন আপনার ঘরের আয়তনের দিকে। মাঝারি বা ছোট মাপের হলে সেইমতো কুলার পছন্দ করুন। বড় মাপের ঘরের জন্য ডেসার্ট কুলার পারফেক্ট। ঘরের মাপ যদি ১৫০ স্কোয়ার ফিট থেকে ৩০০ স্কোয়ার ফিটের মধ্যে হয় তাহলে পার্সোনাল কুলার কিনুন। আর ঘরের মাপ যদি ৩০০ স্কোয়ার ফিটের থেকে বড় হয় তাহলে ডেসার্ট কুলার কিনলে আরাম পাবেন।

ওয়াটার ট্যাঙ্কের ক্ষমতা

এয়ার কুলারের গুরুত্বপূর্ণ অংশ হল এই ওয়াটার ট্যাঙ্ক। এখানে অংকের হিসেব খুব সোজা। কুলারের মাপ যদি বড় হয়, তাহলে কুলারের মধ্যে ওয়াটার ট্যাঙ্কের ক্ষমতাও বেশি হবে। তাই সবসময় রুমের মাপ দেখে এয়ার কুলার কিনলে উপকার পাবেন সঠিক। ছোট ঘরের জন্য ১৫ লিটার আর মাঝারি মাপের ঘরের জন্য ২৫ লিটার এয়ার কুলার পছন্দ করুন।

এয়ার কুলার কোথায় রাখবেন

ঘরের মাপ অনুযায়ী যদি ডেসার্ট কুলার পছন্দ করেন তাহলে অবশ্যই ঘরের বাইরে অথবা ছাদে রাখতে হবে। তবে এক্ষেত্রে পার্সোনাল বা টাওয়ার কুলার ঘরের ভিতর রাখা সম্ভব।

জলবায়ু অনুযায়ী কুলার কিনুন

পরিবেশ যদি রুক্ষ হয় তাহলে ডেজার্ট কুলারের থেকে ভাল কিছু হয় না। বাতাসে জলীয় বাষ্পের মাত্রা বেশি হলে সেক্ষেত্রে পার্সোনাল বা টাওয়ার কুলার অনেক কার্যকরী।

কুলারের শব্দ হয় কিনা দেখে নিন

কিছু কিছু কুলারে বেশ আওয়াজ বের হয়। তাই কুলার কেনার সময় অবশ্যেই দেখে নিন। কুলারের ফ্যানের স্পিড বেশি হলে ঘরঘর করে কোনও শব্দ হচ্ছে কিনা দেখে নিন।

অটো ফিল ফাংশন

কুলার রিফিল করা একটি জটিল কাজ। এই কারণে অটো ফিল ফাংশন রয়েছে কিনা দেখে নেওয়া খুবই দরকার। কুলার পরিচালনা ও পরিষ্কার রাখার প্রক্রিয়া সহজ হলে ভাল কুলিং হয়। এছাড়াও, অটো ফিল ফিচার ট্যাঙ্কটিকে সম্পূর্ণ শুকিয়ে যাওয়া থেকে রোধ করবে। ফলে মোটরটিও ক্ষতি হয় না।

আরও পড়ুন: Happy Holi 2021: রঙের হাত থেকে ফোনকে বাঁচাতে জেনে নিন কিছু স্মার্ট টিপস ও ট্রিকস

কুলিং প্যাডের গুণমান কেমন দেখে নিন

কুলিং প্যাডগুলি কুলারের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। কুলারের জন্য বিভিন্ন ধরণের কুলিং প্যাড পাওয়া যায়। সাধারণত উল কাঠ, অ্যাস্পেন প্যাডস, হানিকম্ব প্যাডস। হানিকম্ব প্যাডগুলি দীর্ঘক্ষণ ধরে ঠান্ডা থাকে এবং রক্ষণাবেক্ষণের জন্য কম সময় খরচ হয়। তাই অন্য দুটির তুলনায় এই কুলিং প্যাড অনেক ভাল।

অতিরিক্ত আইস চেম্বার যোগ রয়েছে কী?

দ্রুত ঠান্ডা হওয়ার জন্য কিছু কুলার নির্মাতারা কুলারগুলিতে একটি আলাদা আইস চেম্বার যোগ করে। ট্যাঙ্কের জল টান্ডা করার জন্য আপনি আইস কিউব যোগ করতে পারেন।

বিদ্যুতের খরচ

বিদ্যুতের খরচ কেমন হচ্ছে তা দেখে নিতে ভুলবেন না যেন। সাধারণত আধুনিক কুলারগুলিতে ইনভারটার টেকনোলজি যুক্ত করা থাকে।তাই বিদ্যুত চলে গেলেও কুলার মেশিন যেমন চলছিল ঠিক তেমনিই চলবে।

রিমোট কন্ট্রোল, মশা নিরোধক ফিল্টার ইত্যাদি রয়েছে কিনা দেখে নিন…

আজকাল সব কুলারের সঙ্গে রিমোট কন্ট্রোল, মশা নিরোধক ফিল্টার, ডাস্ট ফিল্টারের মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি থাকে। এবারে আপনার বাজেটের মধিযে সেগুলি সীমাবদ্ধ রয়েছে কিনা তা নজর রাখুন।

আরও পড়ুন: বাড়িতে বসে টানা কাজ, জেনে নিন কীভাবে ঠাণ্ডা রাখবেন ল্যাপটপ…