Ashwini Vaishnaw successfully tests made-in-India 5G call at IIT Madras

দেশে পরীক্ষামূলক ৫জি পরিষেবার সূচনা, প্রথম ফোন করলেন টেলিকম মন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশের প্রথম ৫জি (5g) অডিও ভিডিও সফল ভাবে পরীক্ষা করা হল। তাতে অংশ নিলেন দেশের যোগাযোগমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishvbav)। আইআইটি মাদ্রাজ (IIT Madras) এই প্রযুক্তির উদ্ভাবক। সেখানেই পরীক্ষামূলক ভাবে প্রথম ৫জি অডিও ও ভিডিও দুই কলই করলেন অশ্বিনী।

ভারতীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘কু’-তে পোস্ট করে সকলকে একথা জানিয়েছেন তিনি নিজেই। টেলিকম মন্ত্রীকে লিখতে দেখা যায়, ”আইআইটি মাদ্রাজে সফল ভাবে ৫জি কল করা হয়েছে। এই সম্পূর্ণ এন্ড টু এন্ড নেটওয়ার্ক তৈরি হয়েছে ভারতেই।”

অশ্বিনী বৈষ্ণব বলেছেন এটি মাননীয় প্রধানমন্ত্রী দৃষ্টিভঙ্গির উপলব্ধি। তাঁর দৃষ্টিভঙ্গি হল আমাদের নিজেস্ব ৪জি, ৫জি প্রযুক্তি তৈরি করা। শুধু দেশের জন্যই নয়, বিশ্বের জন্যও তৈরি করা। ভারতের এই প্রযুক্তি দিয়ে বিশ্ব জয় করতে হবে বলেও মন্তব্যে করেন তিনি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, টেলিকম দপ্তর সম্ভবত আগামী সপ্তাহেই ৫জি স্পেক্ট্রামের নিলাম সংক্রান্ত চূড়ান্ত অনুমোদনের জন্য কেন্দ্রের কাছে আবেদন করবে।

এই বছরের মধ্যেই দেশে সাধারণ মানুষের কাছে ৫জি প্রযুক্তিকে পৌঁছে দেওয়া যাবে বলেই মনে করা হচ্ছে। ৫জি এলে গ্রাহকদের পরিষেবায় কতটা পরিবর্তন আসবে? মনে করা হচ্ছে, ডেটা ডাউনলোডের গতি বাড়বে ১০ গুণ! স্পেকট্রাম এফিশিয়েন্সি হবে ৩ গুণ বেশি। কিন্তু সেজন্য গাঁট থেকে খসবে মোটা অঙ্কের টাকা। দেশের টেলিকম সংস্থাগুলির সংগঠনের দাবি, সরকার স্পেকট্রামের যে দাম প্রথমে ঠিক করেছিল, সেটা তাঁদের সাধ্যের বাইরে। প্রাথমিকভাবে স্পেকট্রামের দাম ৯০ শতাংশ কমানোর দাবি জানিয়েছিল সংস্থাগুলি। যদিও সরকার তা ৩০-৩৫ শতাংশ কমানোর প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু তাতেও আদৌ বেসরকারি সংস্থাগুলি 5G স্পেকট্রাম কিনতে আগ্রহী হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest